Thursday, June 4, 2009

পেছবুখে কভিগুলি ষাহিথ্য শমালুছনার নামে কিরুপ পুন্দাপুন্দিথে লিপথ একবার দেক বাথিজারা

লুত নভির উম্মতগুলি একে অপরের শহিথ এথ বেশি পুন্দাপুন্দিথে লিপথ তাখিত, যে সেই পুন্দানির টেলাই খুদাতাল্লার আড়শ পঝ্যন্থ কাপি উটিছিলু রে বাথিজারা। তাহার পর খুদার নির্দেশে কথিপই পেরেষথা যাই ছোদম ও ঘমড়া নামে দুইঠি ণগরি উলঠাই দেই। সেই ণগরির স্তলে একন ডেঢ ছি। ষুদু লভন আর লভন। সেই পানিথে মাচ নাই। সেই পানিথে লুকে ঠলার লই মাচ দরিথে পারে না। ছিংড়ির পুনা দরি হেছারিথে বিখ্রই করিথে পারে না। সেই পানিথে গুছল করিলে হাতের মাজে একঝিমা পায়ের মাজে একঝিমা হই। সেই পানিথে নাকি লুকে ডুভি মড়িথেউ পারে না, পানি এথই কারাপ।

পেছবুখে সাহাবাগের কথিপই কভির পুন্দাপুন্দিউ লুত নভির উম্মতদিগের ন্যাই ছড়ম আকার দারন করিছে। খুদাতাল্লার আড়শ আভারউ কাপি উটিতে পারে। পেছবুখ উল্টাই সেইকানে ডেঢ ছি বুখ নামে একঠি সাইঠ কুলার ঝন্য কভে পেরেষথারা রউনা করে বাভিতেছি।

এই পুন্দাপুন্দির আয়ুজক ফেসিবাদি দীন মহাম্মদ উর্পে সুমন রহমান। এই বেক্তি একঠি বন্ঢ উ পথাড়ক। তাহার পিথা তাহার নাম রাকিচিলেন দীন মহাম্মদ। কিন্থুক এই নাম লই তাহার মদ্দে হিনমনথা কাঝ করে। সে যকন গেড়াম হইথে ষহড়ে আসে, তকন দেকে যে কভিদের নাম অথি সুন্ধর সুন্ধর। ষামষুর রহমান, হেল্লাল হাপিচ, রপিক আজাধ, নিরমলেন্দ্র গুম। সে তকন তাহার উস্থাদ কপিল আহাম্মদকে যাই বলিলু, বড় বাই একঠি নাম বাথলাই দেন। আকিকা করিভ। কপিল আহাম্মদ ষামষুর রহমানের শহিথ মিলাই তাহার নাম রাকিলেন সুমন রহমান। তুমড়া বুজিথে পাড়িতেচ ইহা কিরুপ রশিকথা। তাহার মন সু হইভার কুন কারনই নাই। সে একঠি ভদমাইশ লুক।

ইহার পর সুমন রহমান নিকে সে কিচু লিকালিকি কড়িথে গিয়া দেকিলু কেহ তাহাকে পাত্থা দিতেচে না। তাহার ছাই বঢ় বঢ় কভিরা তাহাকে কভিথার আড্ডাই ষুদু পরমাইশ কাঠাইত। বলিথ দীনু যাউ ছা লই আস, দীনু যাউ ছানাছুর লই আস, দীনু যাউ পুরি আর সিঙ্গারা সাতে শশ লই আস। নাম কামানির লালছে দীনু সখল পরমাইশ কাঠিথ কিন্থুক কেহ তাহার কভিথা পঢ়িয়া দেকিথ না, পঢ়িলেউ ভালু বলিথ না। তাই সে আবারউ চদ্ধনাম লইলু ইশাম যইদ্রত। সে নিঝেই ইশাম যইদ্রতের কভিথার পশংশা করি বেড়াইথে লাগিলু। যেহেথু ইশাম যইদ্রত আড্ডাই নাই, তাই সখলে তাহার কিচু কিচু পশংশা করা ষুড়ু করিলু।

এই ছর্ছা দীন মহাম্মদ একনউ অভাহথ রাকিছে। সে সুমন রহমান নিকে নাকি সছলাইথন নামে ঐ ভদমাইশ ফেসিবাদিদিগের ছাইঠে বলগিং করিথ। তাহারা কি কারনে তাহাকে কেদাই দিলু তাহা পড়িশ্গার জানি না রে বাথিজা সখল, কিন্থুক তাহাদের মথন ভদমাইশ যকন দীন মহাম্মদের শহিথ পাড়ি উটে নাই, তকন বুজাই যাই দীনু কথ বঢ় ভদমাইশ।

ইহার পর দীন মহাম্মদ সামুবলগে আসিলু। কাগুর শহিথ পথম আলাপেই সে কাগুক আখ্রমন করিলু, কাগুক গালি দিয়া নিঝের বলগে কাগুক বলক কড়িলু। অশহাই নিরিহ কাগু পরিয়াধ জানাই বিছার ছাইলু, তকন সে কাগুর কমেন্ঠ মডারেঠ করিথে লাগিলু। তাহাক থৈল মারি কিচু বলিলেই সে কমেন্ঠ পখাশ করে, শমালুছনা করিলে কমেন্ঠ আঠকাই দেই, মুচি দেই। সে একঠি পাপিশ্ঠ।

ইহার পর সে ঢাকুলা, পিমুন্সি, লুকালঠক, রিপাদ হাছান পভৃথি নিকে নিঝের পুশ্ঠে নিঝেই কমেন্ঠ মারিথে লাগিলু। কিন্থুক সামুবলগের সখল বাথিজা বাথিজি যকন তাহাকে পতিরুদ করা ষুড়ু করিলু, তকন সে পতমালু বলগে যাই আশ্রই লইলু। বলিথে লাগিলু, আলুবলগই ষেড়া বলগ। আলুবলগের পশংশাই সে পন্ছমুক হই সামুবলগ উ আমুবলগকে গালাগাল্লি করিথে লাগিলু।

আমুবলগেউ সে মোস্থাক নিকে অনেক হাদুমপাদুম গাল্লাগাল্লি করিছে। আমুবলগেউ বলগাররা তাহাকে দউঢ়ানি দিলু। তকন সে সখল বলগ পরিত্থেগ করি পেছবুখে গিরিলবিশিশ্ঠ গেঠ লাগাই বসিলু।

একন দেক বাথিজারা ষাহিথ্যের নামে সে উ তাহার পুন্দাপুন্দির পাঠনারগন কি ষুড়ু করিছে।



Tuesday, May 26, 2009 at 11:04pm
ফেসবুকে আমরা গুটিকয় মানুষ সাহিত্যকে উদ্দেশ্য
বা উছিলা করে নানারকম তর্কবিতর্ক করি। লক্ষণীয়, প্রায়শই তা সাহিত্যের সীমা অতিক্রম
করতে চায়। সেটা হয়তো দোষেরও নয়। কেবল কাজের কথায় কেন, বাজে কথাতেও ধরা পড়ে মানুষের
ব্যক্তিত্ব। বাজে কথার সূত্র ধরেই হয়তো মাঝে মাঝে বাজ পড়ে। মান-অভিমান শুরু হয়।
শুনতে পাওয়া যায় দাঁত-কিড়মিড় শব্দ। কিন্তু সবটাই শেষ পর্যন্ত আমাদের দায়িত্বের
মধ্যে বর্তায়। কেননা আমরা রুদ্রবেশে যুদ্ধ করি রৌদ্রালোকে। পক্ষান্তরে যারা আমাদের
অন্ধকারের অপরিচয়ের কোটরবাসী বন্ধু, তাদের ক্ষেত্রে কি এমন ঘটে? তারা তো খুব সহজেই
যুদ্ধের নিয়ম লঙ্ঘন করতে পারেন, এমনকি ভালোবাসারও। বলছি ছদ্মনিকদের কথা। এই যেমন :
পাখি বলে, মারজান আনসার, কালো কালিদাস, ডোবার ব্যাঙ, নূরী আফরিন, চিমটি খান, জহির
আহমেদ, রাইসুল মুসাফির, ইব্রাহিম মোল্লা, সুমন কেহেরমানসহ গোটা দশেক হবে হয়তো।এই
ছায়ামূর্তিদের সঙ্গে সম্পর্কের ধরণ কেমন হবে? কীভাবে মোকাবেলা করবো তাদের? বিষয়টি
নিয়ে বেশ কিছুদিন ভেবেছি। ভেবে দেখলাম, প্রেতপুরীসম্ভূত পার্শ্বচরদের সঙ্গে লড়াই
করতে হলে তন্ত্রমন্ত্র জানতে হয়। কিন্তু আমার তো সে মন্ত্রের সাধন নাই। আমি কাপালিক
নই। কবি বড়জোর।এখন কথা হলো, কেন এই ছদ্মনাম? তাদের কীর্তিকলাপ, বাগযজ্ঞ অনুসরণ করে
দেখলাম, কবিতা নয়, কবির সম্পর্কে কথা বলতেই বেশি আগ্রহী তারা। কবির ব্যক্তিগত জীবন,
তার প্রেম-বিবাহ, চাকরি, গোত্রগোষ্ঠী ইত্যাদি। এ ব্যাপারে তারা ফেসবুকে
রোমাঞ্চ-প্রণেতা ও সন্দেহ-আনেতা। অনুধাবন করতে চেষ্টা করলাম, কী চান তারা?আশলে কবির
কাছে কী চাই আমরা? সততা না কবিতা? কবিতার জন্য ভালোমানুষি কোনো শর্ত হতে পারে না।
সামাজিক মূল্য থাকতে পারে তার, সাহিত্যিক মূল্য নেই কোনো। কবি বাঁচে আকাঙ্ক্ষায়,
কল্পনায়, নবী বাঁচে কর্মে। সততা নবুওয়তের চিহ্ন হতে পারে। আমরা কি কবির কাছে
নবুওয়তের প্রমাণ দাবি করবো? যে মানুষ বন্দি সময়, ভূগোল, ভাষা ও দেহ---এই
চতুর্মাত্রিকতায়, সে মানুষের আর্তি ও আওয়াজ সবসময়ই স্পন্দিত হতে থাকবে---এমন ভাবার
কারণ নেই। শঙ্খে সমুদ্রের স্বর শোনা যেতে পারে, কিন্তু শঙ্খ তো সমুদ্র নয়।কাব্য
দেখে যেমন ভাবো / কবি তেমন নয় গো।চাঁদের পানে চক্ষু তুলে / রয় না পড়ে নদীর
কূলে,গভীর দুঃখ ইত্যাদি সব / হাস্যমুখেই বয়
গো।........................................কবিরে তাই ছন্দে বন্ধে / বানাতে হয়
দুখের দলিল।মিথ্যা যদি হয় সে তবু / ফেলো পাঠক, চোখের সলিল।এই কবিমশায়ের 'চোখের
বালি' উপন্যাস পড়ে পরহেজগার কবি কায়কোবাদ বলেছিলেন, 'এসব পড়িয়া যুবক-যুবতীদের
চরিত্র নষ্ট হইতেছে'। কিন্তু হায়, আমার তো ঐ চরিত্র-নষ্ট-করা 'চোখের বালি'ই পাঠ্য,
'আযান' আমার পাঠ্য না। ওটা মিম্বরেই ভালো মানায়। এমনকি হামদ-নাতও ধুলায় লুটায়। বরং
হাফিজ আর খৈয়ামই ফিরে ফিরে আসে। ঈশ্বরের ঐশীপনা আক্রান্ত না হলে দেখি ঈশ্বরও তাকে
অমরত্ব দেন না! ফলে ঐ রুবাইগুলিই শ্রেষ্ঠ হামদ, শ্রেষ্ঠ নাত। ঐশ্বরিক
প্রমাণসাপেক্ষেই বলা যায় :)সাহিত্যে, সত্যি বলতে কি, এই নষ্ট আত্মারই(!) ছড়াছড়ি।
চণ্ডীদাস-দান্তে-শেক্সপিয়ার-মার্লো। এমনকি কোরানেও, কৌতুকের সঙ্গে লক্ষ করি, যৌনতার
জয়োল্লাস। মদীনাবাসীদের কিচ্ছা শুনবার হাউশ মিটাতেই, নবিকাহিনির অবতারণা। এত
কূটকচাল, এত আর্তনাদ, এত কলঙ্ক-কল্মষ! সবাই এসে দাঁড়িয়েছে সাপ্রেসড-এর পক্ষে। যেন
অবদমিতের সম্মাননায়। আমরা আমাদের সমস্ত বদমায়েশি, হীনতা, দীনতা ও ফাসেকির ফেসবুক
খুঁজে পাই সাহিত্যে। সে ভারি আনন্দের।ফেরেস্তারা যদি কবিতা লিখতো, কী লিখতো, সেটা
অনুমান করা যায়। ভাবতে চেষ্টা করি শয়তানের কবিতা কেমন হতো? শয়তানের শুভাকাঙ্ক্ষা
কেমন? নাকি শেষ পর্যন্ত ওরা একটা কবিতাই লিখতো---জল কি হুতাশন...পর কি
পরমেশ্বর---নির্ণয় করেই!শেষ কথা হলো, সাহিত্যই যেখানে এমন অর্গলমুক্ত, সেখানে
সাহিত্যের আলোচনায় এত আড়াল কেন? কেন এ ছদ্মবেশ, কেন এ হিংসা-দ্বেষ? ঐ
আড়াল-সন্ন্যাসীদের সঙ্গে এটাই আমার শেষালাপ। অন্তিম প্রণয়-চিঠি। এ তো নিশ্চিত,
ভেকধারী এই মানুষগুলো স্বনামেই আছেন আমাদের মধ্যে। জুনের পয়লা তারিখে তাই সকলকে
উৎসাদন করবো বন্ধুতালিকা থেকে। সাহিত্য-আলোচনাকে ক্লেদ-প্রণালিতে চালিত করতে চান না
যারা, তারা প্রত্যেকেই ছদ্মনিকদের বাদ দেবেন তালিকা থেকে, এ আশা আজ আমার দাবিও বটে।
ইতোমধ্যে 'কেন আপনাদের নাম কাটা হবে না' এই মর্মে তর্কে লিপ্ত হতে পারেন আগ্রহী
ছায়ামূর্তিগণ।চিত্তদুয়ার মুক্ত রেখে সাধুবুদ্ধি বহির্গতা,আজকে আমি কোনোমতেই বলবো
নাকো সত্য কথা---এমন দশা যেন না হয় কারো।



করেছেন কি বস, ব্লক?

Muzib Mehdy at 11:56pm May 29
না, একজন মাত্র ব্লক করেছি। বাকিদের ব্যাপারে আমিও গালিবের মতো বলি যে, 'আরও দুদিন আলোচনার পথ খোলা থাক'। ৩১ অবধি। টুকু, ব্যাপারটা কিন্তু আমাদের তিনজনের মধ্যে সীমাবদ্ধ নয়। অন্যদেরও মত চাই আমরা, যাঁরা ট্যাগিত আছেন। কী বলেন?

Sohel Hasan Galib at 12:02am May 30
টুকু, প্রশ্নটা এমনও হতে পারে, এদেরকে যারা ব্লক করতে চান না, তাদের কী যুক্তি? অর্থাৎ তর্কটা উল্টা দিক দিয়েও হতে পারে। মানে একটা ঐকমত্যে পৌঁছানো দরকার, আমরা এদের ফ্রেন্ডলিস্টে রাখবো কি রাখবো না।

Tarique Tuku at 12:04am May 30
অবশ্যই, অবশ্যই গালিব+মুজিব ভাই। ব্যাপারটা আমাদের একার না। সেক্ষেত্রে ১ জুন থেকে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে, তা আসতে পারে; কিন্তু পদক্ষেপ নেয়ার আগে আমাদের তো্আগে তা পালন করতে হবে। মানে সবাই কে বল্লাম, বাদ দাও, কিন্তু নিজেদের বন্ধুাতালিকাতেই এগুলো থেকে গেল, সেটাতো হতে পারে না

Tarique Tuku at 12:04am May 30
কী বলেন আপনারা?


কী বলেন আপনারা?

Kalo Kali Das at 12:04pm May 30
উত্তম!ভাল প্রস্তাব কবি রত্নাকর। এক কাজ করিলে হয় না, হাঁ ভোট এবং না ভোটের ব্যবস্থা করুন।আমার ধারণা এতে টাই হইবার সম্ভাবনা 100%. ফেক এবং অফেক সবাই দেখিতেছি মৌন হইয়া রহিয়াছেন! এই ঘোড়ার ডিম মার্কা খোমখাতায় ঝিম পারা ছাড়া কি আর করে সকলে বলুন?'যা কিছু আনন্দ...
Read Moreতাহা যে ছদ্ম ছন্দ'আমি ভাই বলি কি আইন করুন১. কেহ স্ল্যাঙ বলিলেই ঘ্যাচাং২.সহি বলিলে তালিয়াব্রাত্য রাইসুদের অত্যাচারে নিজেরাই তো ঘ্যাচাং ছিলেন। এক্ষণে সিংহাসন ফ্রি পাইয়া আইনমন্ত্রী হইয়া বসিয়াছেন! আপনাদেরই বা ভয় কিসের জইন্য?সেইকথা জানিতে চাহিতেছি ভ্রাতারা।জবাব দিন এক্ষণে...

Sumon Rahman at 12:09pm May 30
হা হা হা... এই তাইলে ঘটনা! কাঙালের কথা বাসি হৈল এতদিনে!!

Sohel Hasan Galib at 12:51pm May 30
হ্যাঁ, কালিদাস, ভয়ের একটা ব্যাপার আছে। যেমন ধরেন, সুমন ভাই সন্দেহ করলেন, কালিদাস আমি নিজেই কিনা। কিংবা আমি সন্দেহ করলাম, কালিদাস আশলে সুমন ভাই-ই কিনা। ফলে ব্যাপারটা পারস্পরিক সম্পর্কের জন্য বিপজ্জনক।এছাড়া মুজিব ভাইকে যা বলেছি, আপনাকেও সেটা বলা যায় :অচেনা মানে যে খারাপ তা বলছি না। কিন্তু অচেনা সব সময়ই একটা বাড়তি সুবিধা পাচ্ছে। কোনো দায় বহন না করার। এই সম্পর্ক টেনে যাওয়া কি স্বস্তিকর? আজ হয়তো ভালো কথা বলছে, পক্ষে বলছে, এনজয় করছি। কাল যখন বলবে না, তখন বাদ দেয়াটা কী নৈতিক হবে? সুতরাং একটা সাধারণ নিয়মের মধ্যে ফেলে সবাইকে বাদ দেয়া যায়, অন্তত যারা সাহিত্যাঞ্চলে ঢুঁ মারতে আসে।...
Read Moreঅচেনার ভোল পাল্টানোটা খামখেয়ালি হতে পারে, যখন তখন যাকে তাকে অপদস্থ করার। যেহেতু তার কোনো স্ট্যান্ড নেই। এমনকি দৃষ্টিভঙ্গি না থাকতে পারে। একটা গেম হতে পারে।

Kalo Kali Das at 2:16pm May 30
কি সব ইতল বিতল বাক্য বলিতেছেন কবি রত্নাকর?ভয় লইয়া যে সমস্ত ব্যাখ্যা দিলেন তাহা একেবারেই খোঁড়া মনে হইতেছে!এইরূপ মনে হইবার কারণ কি? এইরুপ যদি মনে হয় তাহা হইলে বলিতে হয় আপনাদের মাঝে কোনোরুপ বোঝাপড়া নাহি! বন্ধুত্ব সে তো অনেক তফাতের বিষয় হইয়া দাঁড়াইল।কই আপনাদের জেহাদে তো কাহাকেও আগাইয়া আসিতে দেখিতেছি না। সকলেই দর্শক হইয়া তামাশা দেখিতেছেন বোধকরি।আর নিক যাহারা তাহাদের কাহাকেও তো খামখেয়ালি করিতে দেখিলাম না! স্ট্যান্ড নাই তাহাও সত্য নহে। কেহ হয়তো কম বা বেশি পুড়িয়াছে। কিন্তু জ্বালা তো দেখি সকলের সমান।...
Read More>>>

Kalo Kali Das at 2:17pm May 30
>>>সাজ্জাদ গংদের কুকির্তী কাহারো অজানা নহে।তাহা বলিবার সময় কি সমাসন্ন নহে?পক্ষ বা বিপক্ষ এইখানে প্রধাণ বিষয় নহে। বিষয় হইল ন্যায় নাকি অন্যায়?এক্ষণে আপানাদের সিদ্ধান্তই কি ভূল প্রমাণিত হইতেছে না?'ফ্যান ক্লাব' বা 'দোররা কাওয়া' জেহাদে নিকরাই কি বেশি অংশগ্রহন করে নাহি?...
Read Moreমুজিব মেহদী কি সে সব বিস্মৃত হইয়াছেন?>>>

Sumon Rahman at 2:26pm May 30
অ-নিকের পিরিতি বালির বাঁধ, ভাই কালিদাস!

Kalo Kali Das at 2:28pm May 30
>>>তাহা হইলে ঘটনা কি দাড়াইল?কেহেরমান যাহা ব্যাক্ত করিলেন, সুমন রহমানের কবিতার পোস্ট কি বাতাস ঘুরাইয়া দিল?যে সুমন তাহার ফ্যাসিবাদী আচরণে আপনাদের ব্লক মারিয়াছিল তাহার সংগে গলা মিলাইয়া তাহাকে হাসাইলেন।যাহা হউক। স্বনামে না বলার পক্ষে কেহেরমান একটা কারণ দর্শাইয়াছেন...
Read More'কাহাকেও কাহাকেও হুমায়ূন আজাদ বা হুমায়ূণ কবিরের পথ ধরিতে হইবে।'এক্ষণে কি বলিবেন আর?

Kalo Kali Das at 2:35pm May 30
>>>ডোবার ব্যাং, নূরী আফরিন, জহির আহমদ,পাখি বলে কে তাহাদের বক্তব্য প্রদান করিতে সবিনয় অনুরোধ করিতেছি...

Kalo Kali Das at 2:41pm May 30
খোশ আমমেদ কবি সুমন রহমান।আপনাকে আমরা পছন্দই করি ভ্রাতা।আপনার মাঝে আর যাই থাকুক ভড়ং নাহি।

Kuladananda Roy at 4:06pm May 30
.....'আসলে ফেক ফেক করিয়া কি লাভ। যিনি স্বনামে মানুষের অহিত চান তিনি তো সেই ফেকেরও অধম যে ফেক সার্বজনীন হিতবাণী প্রচার করিতেছেন।সুতরাং ভাবনার বিচারে দেখা দরকার কে ছায়া আর কায়া। দেখুনতো ব্রাত্য রাইতু নামে যিনি স্বনামে যেসব নোট দেন আর তাহার সহিত মিল রাখিয়া যেসব ফটো প্রকাশ করেন, তাহা কি ভাবনার বিচারে ফেক নয়? আর যে কালো কালিদাস তাহার এই ফেকগিরি ধরাইয়া ...
Read Moreদিলেন তাহার মুখোশটাও সত্যিকারের মানবিক মনে হয়। নয় কি'?এ রকম সত্য যারা বলে তাদেরকে ফেক মনে হয় না। আমি আপনাদের এই সুবিদবাদি নীতির পক্ষে নেই। প্রশংসা করলে আছি, সমালোচনা হলে নেই। এটা কোন আইন? আমরা এখন ভুবনগায়েঁ আছি। কোনো সেন্সরশিপের সীমারেখা টানা যাবে না। আপনার পছন্দ না হলে আপনি সে পণ্য কিনবেন না। অন্যরা তো কিনতে পারে।

Kuladananda Roy at 4:07pm May 30
তাদের জন্য আপনি পথ রুদ্ধ করতে পারেন না। এজন্য আপনারা দলবেধে সেন্সরশীপের আন্দোলনে যাবেন- এটা হাস্যকর।আর এই ভুবনগাঁয়ে কে কার অপেক্ষা করে? যে যা ভাল বুঝবে সে তাই করবে। কারো কাছে চুক্তি করে এখানে কেউ আসে নাই। সুতরাং কেউ কারো কাছে বাঁধা নেই। সবাই মুক্ত। কেন বৃথা বন্ধন সৃষ্টি করতে চান?আপনাদের এই আয়োজন অক্ষমের আস্ফলনের মতো মনে হয়।আমি আপনাদের এই কুয়োর জলে নামতে রাজী নই। আমি চাই সমুদ্র। ...
Read Moreধন্যবাদ।



Kuladananda Roy at 4:53pm May 30
অবাকপটু, আনইম্প্রেসিভ চেহারার সরকারী চাকুরে এই সাহেব সজ্ঞানে ও অজ্ঞানে যে পরিমাণ মুসলমান ছাত্র যোগাড় করে তাদের হিন্দু সাহিত্যের দিকে পরিচালিত করছেন তাতে অবাক হয়া যাইতে হয়।...মাহবুব মোর্শেদ এই লেখাটি লিখেছেন কবি মাসুদ খান বিষয়ে। এটা তার মত। আমার কাছে এটা অতি অহিতকর কথা। কিন্তু মাহবুব মোর্শেদ তার আদর্শের কারণে এইটাকেই অতি হিতকর মনে করছেন। যিনি মাহবুব...
Read More মোর্শেদের লেখাটি পছন্দ করবেন, তারে সাথে আরও কিছু জুড়ে দিতে পারেন। আর যিনি আমার মতো অহিত মনে করবেন, তিনি সময়, সুযোগ, রুচি থাকলে একটা পাল্পা মন্তব্য করবেন। পাঠক যে যেটা ভাল মনে সেটা গ্রহণ করবেন। আর গ্রহণ বর্জন যে করতেই হবে এমনও কোনো কথা নেই। তবে কালের খাতায় সবই জমা থাকবে। এখন কি আমি বলবো, মাহবুব মোর্শেদ একটি সম্প্রায়িক, তালেবানি কথা বলছেন, তার গলা কাটুন? এটা বলবো না। আমি তার এই বিষমাখানো কথার প্রতিবাদ করবো।

Sohel Hasan Galib at 5:24pm May 30
রায়দা, প্রথম কথা হলো, ছায়ার পাখিরা শুধু বাজে কথাই বলেন, তা আমি বলি নি। হক কথাও তারা বলেন নিশ্চয়ই। সে বিচারে নাইবা গেলাম। প্রশ্ন হলো, কেন তারা স্বনামে হাজির হবেন না? আক্রান্ত হবার ভয়ে, জাতিচ্যুত হবার ভয়ে। মুজিব মেহদী কি যথেষ্ট পরিমাণে প্রথম আলো বা ফরহাদ মজহার (যা ছায়াপাখিদের প্রিয় বিষয়) নিয়ে অকপট কথা বলেন নি? তার থেকে খুব বেশি কি বলতে পেরেছেন ছদ্মবে...
Read Moreশীরা? হ্যাঁ পেরেছেন, লেখকদের ব্যক্তিচরিত্র ও পারিবারিক জীবন নিয়ে। সেটি কি আপনি কামনা করেন, কাব্যালোচনায়? সাহিত্যের সূক্ষ্মতর কোনো বিষয়ে তর্ক করতে তো দেখলাম না তাদের, আজ অব্দি।আপনি বললেন, 'আমি আপনাদের এই সুবিধাবাদী নীতির পক্ষে নেই। প্রশংসা করলে আছি, সমালোচনা হলে নেই।' ছায়াপাখিদের দ্বারা আমি কি ব্যক্তিগতভাবে আক্রান্ত হয়েছি, তাহলে এমন কেন বললেন? আমার এই নোট সম্পূর্ণত, অন্যদের দুরবস্থার প্রেক্ষিতে পোস্টেড।

Sohel Hasan Galib at 5:32pm May 30
মাহবুব মোর্শেদ যাই বলুক, তাকে অ্যাড্রেস করা যায়। সে আনআইডেন্টিফায়েড না। সে যা বলছে, সেটা তার দায়িত্বের মধ্যেই বর্তায়। মাহবুব কী বলে, সেটা আমি অনেককাল আগে থেকেই অগ্রাহ্য করি। সে আমার কাছে একটা ডিসটার্বিং এলিমেন্ট। এর বেশি কিছু মূল্য নেই। ফলে তার সঙ্গে সেভাবেই সম্পর্ক নিরূপিত হবে। কিন্তু যার অস্তিত্বই নেই তার সঙ্গে আবার কীসের সম্পর্ক! সে কেন তালিকায় থাকবে?

Nury Afrin at 8:10pm May 30
পম্পেই নগরীতে গিযেছিলাম ভ্রমণে। ভিসুভিয়াস দেখে অবাক লাগলো। এই পাহাড়ের আগ্নেয়গিরি থেকেই অগ্নুৎপাতে নগরীটি লাভার নিচে তলিয়ে গিয়েছিল। এখন তা খুড়ে বের করা হয়েছে। একটি সভ্যতা কিভাবে ছিল, কিভাবে তার ধ্বংস হল- দেখে মন খারাপ হল।তামান্না বলল, নূরী তুই কোথায় গেলি? চারিদিকে সাইরেন বাজছে। মহাবিপদ। আমি আর কি করি। পত্রপাঠ দেশে ফিরতে হল। এয়ারপোর্টেই তামান্না বল...
Read Moreল,১/১১ জারি হইছে। বললাম। ধুর সেটাতো শ্যাষ। ড: ইয়াজউদ্দিন এখন বলছে অই সময় আসলে তিনি পাগল ছিলেন। কি যে হইছে- তা তার মাথায় নেই। যে যা খুশি যা বলছে- তাই করছে। পাগলদের দিয়ে যে যার ইচ্ছে তাই করেছে।-দেশে এখন নতুন সরকার। কীসব বলছিস, মাথা ঠিক আছে?তামান্না বলল, দেশে কেন হবে। ফেসবুকে।

Nury Afrin at 8:16pm May 30
ও! আমি হাফ ছেড়ে বাঁচলাম। বাঙ্গালদের কাণ্ড কারখানাই আলাদা। যেখানে তারা থাকে সেখানেই তারা ঘোঁট পাকায়। এর আর নতুন কী। মন খারাপ হল। যাওয়ার ইচ্ছে ছিল ফিজি- যাওয়া হল না। বললাম, তাম- এটা কী তুই করলি। কেন আমাকে ফেরালি। এ ভবে আর কি এমন বেড়ানো হবে? ভালো করে ঘুমালাম দিন দুই। ধানমণ্ডির লেকে ঘুরলাম। শাহবাগ থেকে বই কিনলাম- আদি খোয়াবনাম। আখতারুজ্জামান ইলিয়াসের ন...
Read Moreয়। মহাগুরু সোলাইমান খোয়াজপুরীর। তামান্না বলল, ফেসবুক খোল।আমি গান শুনি। আর খোযাবনামা পড়ি। আশ্চর্য লাগে এইখানা যদি পম্পেই নগরীর সেই লোকগুলো যদি পেতো তাহলে আগেই সরে পড়তে পারত। মারা পড়তো না। আজ তাদের কতো ছেলেপুলে নাতিপুতি হতো। কতো সাহিত্য রচনা হতো। পারলে আরো কজন শেকসপীয়রও হতে পারতো। ফেসবুক খোলার সময় পাচ্ছি না। বিদেশ ভ্রমণের মাজেজাই আলাদা।

Tarique Tuku at 8:24pm May 30
যাক, কালা কালিদাসের কাকুতি মিনতি শোনা যাইতেছে। তিনি আয়না হিশেবে আবির্ভূত হইছেন! সত্য কথা শুধু উনিই বলছেন, মোটামুটি নবি টাইপ ব্যাপার, উনি নবি হয়েছেন আর আমরা আবু জাহেল! তার প্রশ্ন১: 'ফ্যান ক্লাব' বা 'দোররা কাওয়া' জেহাদে নিকরাই কি বেশি অংশগ্রহন করে নাহি? নিকদেরকে অংশগ্রহন করতে কে বলছিলো, দোরা কাউয়া নিয়া কবিতাকথায়ও তো আলোচনা হইছে। সেইখানে কোন নি...
Read Moreক জিহাদ করতে গিয়েছিলো? না যায় নাই, তারপর ও কেউ কেউ তর্কে পর্যদস্ত হইতে হইতে নাই হইয়া গেছিল। তখন তো এই কালোকালিদাসগো দরকার পড়ে নাই। আর কবিতাকথায় যা হইছে, এই ফেসবুকে তার একভাগও হয় নাই। সুতুরাং এই কালিদাস-মার্কা গোরে আমাগো লাগে না। আগেও লাগে নাই, সামনেও লাগবো না।

Tarique Tuku at 8:25pm May 30
তার প্রশ্ন২:ব্রাত্য রাইসুদের অত্যাচারে নিজেরাই তো ঘ্যাচাং ছিলেন। এক্ষণে সিংহাসন ফ্রি পাইয়া আইনমন্ত্রী হইয়া বসিয়াছেন! আপনাদেরই বা ভয় কিসের জইন্য?উত্তর: রাইসুরা কোনখানদিয়া অত্যাচার করলো? তাগে কবিতারে আমরাই প্রথম ভালো না কইছি, প্রকাশ্যে, নামসমেত। তাইলে এর অর্থ কী দাড়ায়? আর কাউর কবিতা ভালো না, তার জন্য ঝগড়া হইলে আমাগো কিছু করার ছিলো না বোধহয়। ব্যাপারটারে আপনে যেমনে দেখলেন, সেমন না।

Tarique Tuku at 8:26pm May 30
আর আইন তো আজ জারি করি নাই, সুমন রহমান যেদিন আপনেগো বিরুদ্ধে গ্রুপ খুললেন, সেদিনই করছি। তার মানে সবাই মিল্লা আইন জারি করছে। আমরা একলা না। ৩.আর বোঝাপড়ার কোনে মানে এখনকার জমানায় নাই, বোঝাপড়া কি,হাতেগোনা কয়েকটা নামগোত্রহীন কাওয়ার্ডরে সরাইতে নিজেগো মধ্যে বোঝাপড়া করণ লাগবো!বন্ধুত্বও থাকা লাগবো!আর কুলদানন্দ দা, আপনার পোস্টে আমি বিরক্ত হইছি। চিক্কন চিক্কন কথা বইলা যদি মনে করেন ঐ কাওয়ার্ড গো ডিফেন্ড করবেন, তাইলে থাকেন গিয়া।পারলে আপনার বন্ধুবান্ধবগোরেও নিয়া আসতে পারেন(যদি কেউ থাকে)।

Nury Afrin at 8:30pm May 30
হু। খুলতেই হল। কাজল চাচা খুলে কি যেন পড়ছিলেন, আর হো হো হাসছিলেন। বললাম, কী হইছে আপনের কাজল চাচা। খায়া দায়া কাম কাজ নাই। বলল, দেখ, দেখ। গলাকাটার ডাক দিছে।-কারা? জামাতরা? জঙ্গীরা? তালেবানরা? আরে না, না। ফেসবুকয়ানরা। -ও। এটা তো কবি সুমন রহমান একবার শুরু করেছিলেন। মাঝখানে সেটা বন্ধ ছিল। এখন আবার বোধ হয় আবার বায়ু চড়ছে। অসুবিধা নাই। আবে হায়াত এক ঢোক খায়া ফেললেই হবে। আর সাথে সোলাইমান খোয়াজপুরীর কী করিলে কী হয় বইখানা পড়লেই ওনাদের মাথা থেকে বায়ু নেমে যাবে। অসুবিধা। নাই। কাজল চাচা এই মধ্যরাত্রেই আবেহায়াত আর খোযাহপুরীর বইটা খুজতে বের হলেন। ...
Read Moreআমি আর কী করি। দেখি, গালিব নামে একজন অধ্যাপক ( আহা এনাকে নন্দনীর অধ্যাপক চরিত্রে বড়ো মানায়। কী চেহারা। কী ব্যক্তিত্ব। আমাকে কী

Nury Afrin at 8:40pm May 30
সেখানে নন্দীনি করবেন খোদা?) লিখেছেন, জুন মাসের পয়লা থেকেই ফেকদের কতল করবেন। এর আগে ভালো হয়- ফেকরা যদি স্বমূর্তিতে হাজির হন। তাহলে তাদের মাফ করলেও করার বিবেচনা করতে পারেন। গালিব সাহেব কবি মানুষ। এইজন্য তিনি একটা সুযোগ দিতে চান। আর দেখলাম আরেকজন কবি টুকু (আহা তিনিও সুন্দর, টুকটুকে, এক বিশু চরিত্রে মানাইবো ভালো) এসব সময় দেয়া দেয়ির মধ্যে নাই। তিনি অলর...
Read Moreেডি ঘ্যাচাং করেছেন কয়েকজনকে। তাদের তালিকা দিয়ে কইছেন, অন্যেরা হী হী ঘ্যাচাং করছেন- তা জানান।ও খোদা। দেখি কেউ কিছু কহেন না। চুপ মারিয়া গেছেন। শুধু কবি মুজিব মিউ মিউ করিয়া কি সব অজুহাত দিচ্ছেন। কবিদের ভাবসাবই আলাদা।গালিব সাহেবের নোটে দেখলাম, তিনি তার এই গলাকাটা অভিযানে ৩০ জন

Kamruzzaman Kamu at 8:43pm May 30
galib, mahbubke apni jevabe disterbing eliment bollen, seta shunte valo laglo na. take ograhyo kortei paren. kintu karjokaron ullekh na kore, ek-i kotha apnar somporke keu bolle setao shunte valo lagbe na. evabe adress na koreo ki porosporer boktobbo niya torko kora jay na ?kuladananda roy,apnar kotha shunte valo lago. kintu bratyo raisu somprke ja bollen, ta jeno apnar dristivongir ultapith. take, tar kotha, tar moto kore bolte dile somosya kothay?

Nury Afrin at 8:53pm May 30
বন্ধুকে ট্যাগাইছেন। কিন্তু ঘ্যাচাং করছেন শুধু কবি টুকু। গালিব নিজেও করেন নাই। করবেন বলে অনুরাগ প্রদর্শন করছেন। গালিব সাহেব এই স্টাইলটা শিখেছেন নিশ্চয়ই শ্রীকৃষ্ণ কীর্তন পড়ে। আহা তাহার ঘরণীর সৌভাগ্য মনে করে মুগ্ধ হচ্ছি। অন্য কেউ মুখ খুলছেন না। অন্যদের মাথায় বোধ হয় বায়ু চড়ে নাই। এইজন্য পড়ে শুনে চুপ মেরে দেখেছেন, এই কোথাকার জল কোথায় দাড়ায়। আর যে জল সাগ...
Read Moreরের নয়, নদীর নয়, খালেরও নয়, ডোবারও নয়- একটি ছোট বাটির জল, তা আর গড়িয়ে যাবে কোথায়? সুতরাং তাদের দলে সাড়া দেওয়ার কেউ নেই। লোকজন পাশ ফিরে ঘুম দিচ্ছেন। অথবা গান শুনছেন- ভেতর বলে দূরে থাকুক, বাহির বলে আসুক না...। কে আবার নিজের খায়া বোনের মইষ তাড়াতে যায়। আমার মনে হইল, এনারা যখন পক্ষে আওয়াজ দেওয়ার মতো লোকজন

Nury Afrin at 8:56pm May 30
পাচ্ছেন না, তাহো হইলে এক কাজ করতে পারেন- ফেকদেরই অনুরোধ করতে পারেন যেন ফেকরাই তাদের কমেন্টে আইসা তাদের পক্ষে দাড়াক। কতবারতো এই ফেকরাই তাদের বিপদে আপদে বাঁচাইছেন। এবারো পক্ষে না হয় কিছু মিছু বইলা মান সম্মান বাঁচাক। মামুবাড়ির আবদার মাঠে মারা গেলে- লোকে তো হাসবে। ফেকরা যদি এই সাহায্যটুকু এদের করেন তাহলে ভালই হয় কী বলেন বিপ্লবী বন্ধুগণ?আছেন নাকি কোন ফেক ভাই বেরাদার- মান বাঁচাইতে ঝাপাইতে আইসা পইড়েন। এনার তো আমাদের শত্রু না। বন্দু বটে।

Iftekhar Ishaque at 9:15pm May 30
মুজিব মেহদি,কালো কালিদাস, নুরি আফরিন হৈয়া কথা বলার দরকার কি। নিজের নামেই আসেন না।

Sohel Hasan Galib at 10:13pm May 30
জনাব, আপনার নামটাও বলেন না। আর এই তলের খবর কোত্থেকে আহরণ করলেন, সেটাও বলেন। আর ঢাক ঢাক গুড় গুড় করে কী লাভ!

Iftekhar Ishaque at 10:20pm May 30
চোখ-কান খোলা রাখেন টের পাইবেন। খালি ছন্দ বুঝলেই হৈব? আমার পরিচয় দিয়া আর কী ফায়দা!

Andaleeb Amin at 10:02am May 31
উপরে ইফতেখার ইসহাক নামে একজন দেখলাম রীতিমতো নাম ধরেই হাক দিলেন! এখন তার এই বাণ আসলে লক্ষ্যভেদী কিনা বা কতোটা সেইটা জানবার কোন উপায় তো আমাদের নাই, নাকি আছে? সেইসাথে আমি ইফতেখার ইসহাককে চিনতেও আগ্রহী। এখন মুজিব মেহদী এই বিষয়ে কী বলেন সেটা শোনার জন্য আগ্রহ নিয়া অপেক্ষায় আছি। মুজিব ভাই যখন এইখানে আসবেন তখন উনি ওনার বিরুদ্ধে করা ইফতেখারের এই এলিগেশন নিয়া হয় স্বীকৃতিমূলক, নয় অস্বীকৃতিমূলক বক্তব্য রাখবেন। তখন নিশ্চয়ই এই দুই নিক নিয়া ওনার বক্তব্য আমরা ধরতে পারবো। এই পর্যায়ে ফেক নিকবিষয়ে আরো একজন বিষয়ে মুজিব ভাইয়ের কাছ থেকে পরিষ্কার বক্তব্য আশা করি। সেই নিকটা হইলো- রাইসুল মুসাফির। এই বিষয়ক কিছু ধোঁয়াশা তৈরী হয়ে আছে ভেতরে। মুজিব ভাইয়ের বক্তব্যের পরে সেইসব ধোঁয়াশা হয়তো কাটতে লাগবে ধীরে ধীরে। ...
Read Moreএলিগেশনের এলিগেটর যে কারে খায়...!

Kalo Kali Das at 1:45pm May 31
কবি টুকুভ্রাতা,টুকটুক করিয়া দেখি আপনার ভালই বোল ফুটিতেছে!কাকুতি-মিনতি কাহাকে বলে? আসলে সুমন রহমান আর ব্রাত্য রাইসুর গালি শুনিতে শুনিতে আপনাদের কান পঁচিয়া গিয়াছে।ফলে রিমাইন্ডারকে কাকুতি-মিনতি বলিয়া ভ্রম হয়। আর মিনতি করার প্রয়োজনই কি বা কেন?আপনি কালিদাসরে ঘ্যাচাং করিয়াছেন তাহাতে কে পাটি বিছাইয়া কাঁদিল? কেহ কাঁদিল না বরং হাসিল। কারণ এই দলে আপনি একা! হায়!হায়!আর ব্রাত্য রাইসুর অত্যাচার নাতো কি? উহার ‘দোররা কাওয়ার’ গু-মুত দিয়া খোমাখাতা সয়লাব ছিল। ব্রাত্য যাহা খাওয়াইতেছিল সেই গু-মুত সকলেই খাইতেছিলেন। আপনাদের কাহাকেও প্রতিবাদ করিতে দেখি নাহি!...
Read Moreসুমন রহমান যেদিন আপনাদের অর্ধচন্দ্র দিয়া তাড়াইয়া দিলেন সেইদিন আপনার গ্রুপ কোনটি ছিল? কোন গ্রুপের সদস্য ছিলেন আপনি?>>>

Kalo Kali Das at 1:46pm May 31
>>>আপনি ‘একলা না’ এই বলিয়া সাহস সঞ্চয় করিতে চাহিতেছেন। তা করিতে থাকুন ক্ষতি নাহি।সুমন রহমান কিন্তু বলিয়া দিয়াছেন ‘অ-নিকের পিরিতি বালির বাঁধ, ভাই কালিদাস!’তিনি আসলে বলিয়াছেন বিশ্বাস একবার ভংগ হইলে আর ফিরিয়া আসেনা! একবার যাহারা লাত্থি খায় তাহারা বারবারইখাইতে পারে না কি বলেন কবিভ্রাতা? সুমন রহমান তেমনই ইংগিত করিয়াছেন।...
Read Moreআপনি কুলদানন্দের পোস্টে বিরক্ত হইয়াছেন, আপনার পোস্টেও অনেকেই বিরক্ত হন, আপনি যখন হুদাহুদি মাসুদ খানের সুবর্ণ জয়ন্তীর পোস্ট মারেন।বোঝা-পড়া নাহি, মানে বোঝা-পড়া নাহি।>>>

Kalo Kali Das at 1:46pm May 31
>>>কবি গালিব ট্যাগাইছেন ৩০ জনেরে আর আওয়াজ দিতেছেন মাত্র দুইজনে! তাইলে কি ইহা বলিব আপনারা শাঁখের করাতের ভূমিকা নিয়াছেন - যাহারা দুই দিকেই কাটিতেছেন!মুজিব মেহদী ফালতু কবি নহেন। উনি আপনার মতো যাহা মুখে আসে তাহাই বলেন না।পুর্বেই বলিয়াছি হাঁ/না ভোটের ব্যবস্থা করুন। তাহাতে টাই-ই হইবে ভায়া।কি বুঝা গেল টুকু ভাইজান?...
Read Moreগালিব আর আপনে মিল্লা নূরী আফরিনের জবাবটা দিয়া যাইয়েন।সর্বশেষে বলি- নিকরা প্রায় সকলেই নবী-স্বভাবা। যতই তাহাদের ঘ্যাচাং করুন তাহারা যুগে যুগে আবির্ভূত হইবে।আর মানুষের হিত সাধন করিয়া যাইবে। রাখে আল্লা মারে কে?

Sohel Hasan Galib at 2:34pm May 31
ভাই কালিদাস, 'সসেমিরা' মানে বোঝেন কি? না বুঝলেও সমস্যা নাই। কিন্তু সুমন ভাইয়ের বক্তব্যের বিকৃত ব্যাখ্যা কেন দিচ্ছেন, দুষ্কালের বন্ধু! আর আপনি যে টুকুকে বললেন, 'আপনার পোস্টেও অনেকেই বিরক্ত হন, আপনি যখন হুদাহুদি মাসুদ খানের সুবর্ণ জয়ন্তীর পোস্ট মারেন'---এই পোস্টকে হুদাহুদি বলা কি ঠিক? মনস্থির করে বলেন তো।

Sohel Hasan Galib at 2:41pm May 31
ছায়ার পাখিদের নবী-স্বভাবা (নারী নাকি তারা) না বলে রাক্ষসপ্রতিম বলা কি ভালো না! ভাবুন রূপকথার সেই দৈত্যের কথা, যাকে কতল করার পর মাটিতে রক্তের ফোঁটা পড়ামাত্র সেখান থেকে আরেকটি দৈত্যের জন্ম হচ্ছে।তাহলে এখন, আমাদের প্রয়োজন, ঐ রাক্ষসদের প্রাণভোমরা খুঁজে বার করা। কত গভীর জলের নিচে কত কঠিন কৌটার ভেতর সেটা লুকানো, কে জানে!কালিদাস, তর্কের মূল বিন্দুতে আসেন। আপনি কেহেরমানের একটা যুক্তির কথা বলেছিলেন। আমি পাল্টা মুজিব মেহদীর উদাহরণ দিয়েছি। সে সম্পর্কে কিছু বলুন।

Kalo Kali Das at 4:57pm May 31
কবি রত্নাকর,শুনিয়াছি আপনি অধ্যাপক মানুষ। আমার আপনার মতো অত জ্ঞানগম্যি নাহি।আমি ভ্রাতা অতি নগন্য মানুষ এক।পথের পথিক মাত্র।আপনি হয়তো আমাকেও আপনার ছাত্র ঠাওরাইয়াছেন। যাহা হউক।আমি এক 'সসেমিরা' কে চিনি যাহার মানে' কিংকর্তব্যবিমূঢ়' বা 'হতবুদ্ধি অবস্থা'।আপনি কোন সসেমিরার কথা বলিতেছেন কে জানে? তবে আমার সসেমিরা যদি হয় তাহা হইলে, এই 'সসেমিরাকে' আমদানি করিয়া আমাকেই বিপদে ফেলিয়া দিলেন ! আপনি যদি 'সসেমিরাতে' আক্রান্ত হউন তাহা হইলে 'নিক খেদাও' এর নেতৃত্ব কে দিবে?...
Read Moreতা ভ্রাতা আমার ভুল হইতেই পারে। মানুষ মাত্রেই ভুল করিবে।আমি 'স্বভাবের' লিখিতে যাইয়া লিখিয়াছি 'স্বভাবা'। এক্ষণে লিখিলাম ' নবী-স্বভাবসুল্ভ'>>>

Kalo Kali Das at 5:15pm May 31
>>>আমি আর কোনোই কথা বলিতে চাহিতেছিনা।আমি আর আপনিই কেবল আছি এক্ষণে খালিমাঠে। সুতরাং একে অপরকে গোল দিলেও কেহ দেখিবে না। এইখানেই সাংগ করিয়া দেন এই দড়ি টানাটানির খেলা।আপনি মুজিবের যে উদাহরণ দিয়াছেন-এক্ষণে বলি মুজিবকে নিয়াও শংকা রহিয়াছে বইকি। তবে তিনি ডুবিতে পারেন জানিয়াও জলে ঝাঁপ দিয়াছেন, সকলেরই কি তেমন হইবে?তাহারা হয়তো হুমায়ূন আজাদ বা হুমায়ুন কবির হইতে চাহে না। ...
Read Moreআপনার সহিত আগামি কল্যের পরে আর হয়তো এমন ভাবে আর কথা হইবে না।তবে এই পথে বা অন্যপথে সাক্ষাৎ ঘটিতেও পারে, কারণ এই পৃথিবী গোলাকারই কবি রত্নাকর।আর আমি আশাবাদিদের পক্ষের মানুষ।আপনার কল্যাণ কামনা করি।

Tarique Tuku at 6:42pm May 31
আপনারে দেইখা করুনা হইতাছে কালিদাস। বিশেষ করুণা। খারাপও লাগতেছে। যারা কথা বলতেছে না, তারাতো আপনাগো ডরেই কথা বলতেছে না। বললে যদি আবার আপনারা তাগো চরিত্রহনন করা শুরু করেন। চরিত্র তো কম মানুষের হনন করলেন না। এত্তবড় যুধিষ্ঠির কিন্তু নিজের নামখান কইতে পারেন না!পারেন না কেন, কিসের ভয়ে পারেন না? সেটা কোন প্রতিষ্ঠান? নাকি অলটাইম যাগোরে গালাগালি করতাছেন , তাগো কাছে প্রকাশিত হওয়ার ডরে পারেন না? ভয়টা কোথায়? কে টাইনা ধইরা রাখছে?



Tarique Tuku at 6:42pm May 31
আপনারে দেইখা করুনা হইতাছে কালিদাস। বিশেষ করুণা। খারাপও লাগতেছে। যারা কথা বলতেছে না, তারাতো আপনাগো ডরেই কথা বলতেছে না। বললে যদি আবার আপনারা তাগো চরিত্রহনন করা শুরু করেন। চরিত্র তো কম মানুষের হনন করলেন না। এত্তবড় যুধিষ্ঠির কিন্তু নিজের নামখান কইতে পারেন না!পারেন না কেন, কিসের ভয়ে পারেন না? সেটা কোন প্রতিষ্ঠান? নাকি অলটাইম যাগোরে গালাগালি করতাছেন , তাগো কাছে প্রকাশিত হওয়ার ডরে পারেন না? ভয়টা কোথায়? কে টাইনা ধইরা রাখছে?

Muzib Mehdy at 7:07pm May 31
জনাব ইফতেখার ইশহাক,আপনাকে এ যাবৎ কোনো মৌলিক কাজবাজ নিয়ে ফেসবুকে হাজির দেখি নি। ধারণা করি, অন্য কেউও দেখেন নি। যখনই নিক নিয়ে কোনো বিতর্ক সূচিত হয় তখনই আপনি আরশ থেকে নাজেল হয়ে যান। সবজান্তা-সবজান্তা ভাব নিয়ে দশাসই একটা তালিকা হাজির করেন। এতেই আপনার সব কাজকাম শেষ। ভাবখানা এমন যে, আপনি কোনো নিক না, বরং আসল একখান মাল। কিন্তু এখানে যাঁরা নোটিফোটি করেন, ...
Read Moreতাঁরা কেউই কিন্তু কাণ্ডজ্ঞানহীন নন।আমিও কি আপনার পিতৃপ্রদত্ত ও স্বপ্রদত্ত নাম এবং কর্মপ্রাপ্ত খেতাব এখানে চাউর করে দেবো, যেটা অব্যর্থ হবার সম্ভাবনা শয়ে শ'?

Muzib Mehdy at 7:21pm May 31
ফেসবুকে যে ধরনের আড়াল ডিফল্ট করা আছে, তাতে স্বপ্রণোদিত হয়ে না-বললে কোন নিকটা কার সে সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়ার কোনো সুযোগ কার্যত নেই। এর বাইরে অনর্থক অনুমানই সার। আর অনুমানে এতদিন অনেকেই অনেকদিকে দৌড়েছেন দেখেছি। সব হিসেব করলে দেখা যায়, এখানে যেসব নিক নিয়ে কথাবার্তা চলছে, তার প্রায় সিংহভাগই মুজিব মেহদীর।এখন মুজিব মেহদী যদি অনুমানকারীদের প্রতি সম...
Read More্মানবশত বলে বসেন যে, 'হ্যাঁ, তাঁরা ঠিকই বলেছেন। সবকটা নিকের পেছনেই আমার অস্তিত্ব ক্রিয়াশীল'-- তাতে আর যাঁরাই খুশি হোন-না-কেন, যাঁরা নিয়মিত ইন্টারনেটের পয়সা গুণে, ঘূম কামাই দিয়ে, অফিসের কাজ ফাঁকি দিয়ে নিজেদের মতের সপক্ষে কথা বলে এসেছেন; সন্দেহ নেই তাঁরা প্রচণ্ডরকম ক্ষিপ্ত হবেন।

Muzib Mehdy at 7:34pm May 31
একটা মিথ্যা বললে যদি বিদ্যমান নিকসমস্যার সমাধান হয়ে যেত, তাহলে তা আমি স্বাচ্ছন্দ্যেই বলতাম। কিন্তু আদতে যে তা হবে না, ধারণা করি সবাই তাতে একমতই হবেন। সুতরাং ও-পথ মাড়ানো নয়, সত্যটাই বলি।আলোচিত নিকসমূহের মধ্যে কেবল রাইসুল মুসাফিরকে ১৯৯২ সাল থেকে ব্যক্তিগতভাবে চিনি। ১৯৯২ থেকে ২০০০ সালের মধ্যেই তাঁর ফর্মা পাঁচেক মুদ্রিত লেখালেখি ছিল। এটা যেহেতু তাঁর একটা লেখকনামই, সুতরাং তাঁর পিতৃপ্রদত্ত নামটি কী তা বলা এক্ষণে খুব জরুরি মনে করছি না। বাকি কোনো নিকের সঙ্গেই আমার প্রত্যক্ষ-পরোক্ষ কোনো সংস্রব নেই।

Iftekhar Ishaque at 7:35pm May 31
apnar defence khola mujib. raisul mosafir kar nick mujib, apnar i to, ki bolen?apni i to eksomoy ei naam e likhten. kobita kotha google groupe o to ei nick ache, seikhane nick aslo kemne apner onumodon chara? jodi eta apnar nick na hoy, taile mosafir er porichoy den mujib. apni konodin o tar porichoy dite parben na. nuri afrin o to apnar i nick, mujib, kalo kali das? eigula sobai jane mujib. galib (rotnakor) o tuku(mohakobi) der nick gula ki ki segulao janan. r lav nai mujib.

Muzib Mehdy at 7:46pm May 31
কোনো একটা টপিকে যখন দশ-বিশজনের মধ্যে কথাবার্তা হয়, তখন বিশজন বিশরকম বলেন, তা কি কখনো হয়? বড়োজোর বিশজনের মধ্যে তিনরকম মত উঠে আসে। সেক্ষেত্রে এরকম ভাববার কি কোনো সংগত যুক্তি আছে যে, যতজনের মত মিলে যাবে, তার প্রতিটাই একক কোনো ব্যক্তির কণ্ঠভোট? কিন্তু এখানে দেখছি বারবারই সেরকম সিদ্ধান্ত টানা হচ্ছে। যখনই কালো কালিদাস, পাখি বলে, ডোবার ব্যাঙ, সুমন কেহেরমান, নূরী আফরীন বা অন্য কারো কথা আমার কথার সাথে মিলে যাচ্ছে, তখনই বলা হচ্ছে এটা 'মুজিব মেহদী'। এ দায় তো আমি নিতে পারব না সমবেত ভদ্রমহোদয়গণ!

Muzib Mehdy at 7:52pm May 31
ধারণা করি, এ ধরনের অনুমানের উপর ভিত্তি করে নিতান্ত জেদের বশেই কিছুদিন আগে আমার নামে একটা ফেক অ্যাকাউন্ট খোলা হয়। এ তথ্য হয়ত এখানকার কারোরই অজানা নয়। এ ধরনের একটা অপ্রত্যাশিত ঘটনাকে মোকাবেলা করতে আমাকে তখন অনেক বেগ পেতে হয়েছিল। আমার ওই দুঃসময়ে অনেকেই পাশে দাঁড়িয়েছেন, পরামর্শ দিয়েছেন। অনেকে চুপ করে থেকে মজাও দেখেছেন। ভাগ্যিস সতত সাহায্যের হাত বাড়িয়ে থাকা ফেসবুক কর্তৃপক্ষ আমাকে খুব দ্রুতই ওই বিপদ থেকে উদ্ধার করেছিলেন।

Muzib Mehdy at 8:01pm May 31
দিনকয়ের ব্যবধানে ব্রাত্য রাইসু, সোহেল হাসান গালিব, তারিক টুকুর নামেও ফেক অ্যাকাউন্ট হয়। আমার যেহেতু এ ধরনের বিপদ মোকাবেলার পূর্ব অভিজ্ঞতা ছিল, কাজেই উপযাজক হয়েই আমি ব্রাত্য রাইসুকে সমাধানটা বাতলে দেয়া প্রয়োজন মনে করেছি। যতদূর জানি, তিনি আমার পরামর্শমতো আবেদন পাঠিয়ে তাঁর নামে করা ফেক অ্যাকাউন্ট রিমুভ করাতে পেরেছিলেন।গালিব এবং টুকুকেও একই পথ দেখিয়েছিলাম। তাঁদের নামে করা ফেক অ্যাকাউন্টের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে তাঁরা ও'দুটো রিমুভ করাবার ব্যাপারে কোনো তোড়জোড় দেখান নি। সম্ভবত ওগুলো এখনো আছে।

Muzib Mehdy at 8:09pm May 31
সবকিছু স্বাভাবিক পথেই এগোচ্ছিল। কিন্তু সপ্তাহখানেক আগে আবির্ভাব ঘটল একজন ইব্রাহিম মোল্লার। যাঁর ফ্রেন্ড রিকোয়েস্ট কনফার্ম করবার সঙ্গে সঙ্গেই কুলদানন্দ রায় কর্তৃক পোস্টকৃত আমার কবিতা ও উভলিঙ্গ রচনা বিষয়ক পোস্টের প্রথম কবিতাটি নিয়ে 'আমার কবিতা' নামে সে নোট প্রকাশ করে বসে, যাতে আবার আমাকে ট্যাগও করা হয়। ওই নোটে গিয়ে আমার চক্ষু ছানাবড়া। আমি একটা কমেন্ট...
Read More করার সঙ্গে সঙ্গেই কবিতাটার কোনো-কোনো লাইন বাদ দিয়ে কোনো-কোনো লাইন ভেঙে দুই লাইন বা তিন লাইন বানিয়ে অন্য একটা চেহারা দিয়ে দিল। খানিক পরে পোস্টের নাম বদলে হয়ে গেল 'আমার আরো কবিতা', আর ওখানে এনে পোস্ট হলো আমার 'ছন্নছাড়া কবিতা'টি। এটিও একইরকমভাবে বদলে নেয়া হলো। আমাকে নিয়ে যখন মোল্লার এরকম বদ খেলা চলছে, তখন ট্যাগড ৩০ জন মানুষই প্রায় মজা দেখেছিলেন।

Muzib Mehdy at 8:16pm May 31
পরদিন সে আমারই একটি নোট থেকে নিয়ে আবুল হাসানের 'ভালো লাগছে, রহস্যপ্রবণ লাগছে' কবিতাটিও তার নামে ছাপিয়ে দেয়। যথারীতি এটাকেও বদলানো হয়। খানিক পরে একই পোস্টে আমার আরেকটি নোট 'কী যে করি!'কে পদ্যরূপে পরিবেশন করা হয়। মোল্লার সঙ্গে এসব ঘটনা নিয়ে আমার বিস্তর তর্ক চলে। মোল্লার জ্বালায় অফিসে কাজ করতে পারি না, বাসায় ফিরে রাতে ঘুমাতে পারি না-- এমন একটা অবস্থায়...
Read Moreও কেউ কোনো কথা বলেন নি। এবারও সবাই মজা দেখেছেন। আমার সৌভাগ্য যে, এবারও ফেসবুক কর্তৃপক্ষ আমার অনুরোধে সাড়া দিয়ে ফেসবুক ব্যবহারের নিয়মনীতি লঙ্ঘনের অভিযোগ এনে মোল্লার অ্যাকাউন্টটি রিমুভ করে দেন।

Muzib Mehdy at 8:25pm May 31
ইব্রাহিম মোল্লার অ্যাকাউন্টের সমসাময়িক কালেই শোনা যায়, ফেক কালো কালি দাসেরও একটা ফেক অ্যাকাউন্ট হয়েছে। এই অ্যাকাউন্ট দুটো যে একই ব্যক্তির করা, সেটা বুঝতে পারলাম বোধহয় এর ঠিক পরদিনই।আমার 'ছন্নছাড়া কবিতা'র নোটে দেখলাম কালো কালি দাসের একটা কমেন্ট। আক্রমণাত্মক। একটা জবাব দেয়া দরকার। ভাবতে ভাবতে নোটটায় ঢুকেই দেখি নামটা আর কালো দালিদাস নেই, ইব্রাহিম মো...
Read Moreল্লা হয়ে গেছে। কী কাণ্ড! স্রেফ নামটা বদলে নিয়েছে সে। বাধ্য হয়ে আমি মোল্লাকে ব্লক করলাম। ভাবলাম কালো কালি দাস নামেও তো সে আবার আসতে পারে, তাকেও ব্লক করলাম। দেখি যে আসল কালো কালিদাসই ব্লক হয়ে গেছে। তাকে আবার আনব্লক করতে যাওয়ায় সে আমার ফ্রেন্ডলিস্ট থেকেই আউট হয়ে যায়।

Muzib Mehdy at 8:34pm May 31
পুরানো কালো কালি দাস মেসেজ অপশনে আমার কাছে পরামর্শ চাইলে তাকেও আমি একই পরামর্শ দিয়েছি তার ফেক দূর করবার জন্য, যা আমি জানি। কালিদাস মেসেজে আফসোসও করেছেন, তাকে না-বলেকয়ে বাদ দিলাম বলে, কিন্তু সাড়া দেই নি।একইসময়ে ফেক কালিদাসসহ আরো কয়েকটি নিকের ফ্রেন্ড রিকোয়েস্ট আমি ইগনোর করেছি। কালিদাস আবারো রিকোয়েস্ট পাঠায়। এখনো ঝুলে আছে। ঝুলে আছে হযরত বিনয় ভদ্রের...
Read More ফেকটাও। দুজনকেই মেসেজ দিয়েছি। কাকে আমি সন্দেহ করি, তার নামে অ্যাড্রেস করেই। কোনো জবাব পাই নি। যদিও আমি পরে নিশ্চিত হয়েছি যে, আমার আগের অনুমানটা ঠিক নয়। আসলে যিনি ইফতেখার ইশহাক, তিনিই ইব্রাহিম মোল্লা, তিনিই ফেক কালো কালিদাস। সম্ভবত আরো কিছু নিক তিনি হ্যান্ডেল করছেন এখন। বাংলাদেশের দুর্বল স্পিডে কেউ একজনের পক্ষে এতকিছু সম্ভব না হলেও উন্নত দেশে বসে সেটা সম্ভব। তিনি সেই সুযোগটা নিচ্ছেন।

Kalo Kali Das at 8:57pm May 31
হায়রে হায়! ইহাই তাহা হইলে ঘটনা! মুজিব মেহদী আপনার একটি কথার প্রতিবাদ জানাইতেছি-কেহ কিছু না বলিলেও কালিদাস আপনার পাশে ছিল ভ্রাতা। সে মোল্লাকে যখনই বলিল-সুবহান আল্লা/ কবি মোল্লা!অথবাযদি হইত সবিতা/ মোল্লার কবিতা...
Read Moreমোল্লা যে ব্রাত্য রাইসু তাহা আর কাহারো জানিতে বাকি নাহি। রাইসু মোল্লা খেপিয়া যাইয়াকালো কালিদাসের ফেক বানাইল। আপানার নানাবিধ যন্ত্রণা কালিদাস আর দেখিতে পায় নাহি।কারণ মোল্লার নোংরামিতে কালিদাস তাহাকে ব্লক মারিয়াছিল।মোল্লা এতটাই বিকৃত রুচির যে নিজ দেয়ালে লিখিল- সে নিজেই কালিদাসকে ব্লক মারিয়াছে।মুজিব, কালিদাসের সেই ফেক এখন মোল্লা রুপেই ফের বাড়িয়া উঠিতেছে!তাহার লিস্টিতে তাহার গংদের নাম শোভা পাইতেছে।মুজিব, আপনার ছায়া-পড়া নিকদের আপনার নামে চালানো হয়!আপনি তাহা হইলে ভাল সব কিছুর সঙ্গেই আছেন? না হইলে সবস্থানে আপনাকে দেখা যায় কেন?

Muzib Mehdy at 9:02pm May 31
নিতে থাকুন। এই পন্থায়, মানে দূষণ সৃষ্টি করে দূষণ দূর করবার প্রয়াস কতটা ফলপ্রসূ হয়, আমার জানা নেই। যদি হয় তো ভালো, না-হলে নাই।আমি যুদ্ধ করে-করে বাঁচা শিখে গেছি। আমি জানি, বাঁচা মানেই যুদ্ধ। এখনো বেঁচে আছি, অতএব যুদ্ধসম্ভাবনাও তিরোহিত হয় নি মোটেই। আমি যুদ্ধার্থে তৈরি সর্বদা।"কী বলব, কোনো কথাই তো মুখে আসে না।...
Read Moreএখন তো আর চুপ করেও থাকতে পারি না।।"

Kalo Kali Das at 9:27pm May 31
কবি টুকুকালিদাসের জন্য আপনার করূণা হইতেছে কিন্তু সে আপনাকে দয়া করিবার ফুরসতওপাইতেছে না, করূণা দূরে থাকুক! কিভাবে সে আপনাকে দয়া করিবে?অ-নিককুলের সকলেরই চরিত্র এতটাই তরল যে যখন তখন গলিয়া পড়িবার ভয়ে কেহটুঁ শব্দও করিতেছে না?...
Read Moreশত শত অ-নিক শুধু চরিত্র হারাইবার ভয়ে চুপ মারিয়া আছে!এইদিকে নিকরাও চরিত্র হরণ করিতে না পারিয়া বোবারুপ বসিয়া আছে!বোঝো ঠ্যালা! বাবাজি কাহারে বলে!আসলে এইসব ফালতু প্যাঁচাল পাড়িবার সময় কাহারো হাতে নাহি।>>>

Kalo Kali Das at 9:27pm May 31
>>>এক্ষণে মনে হইতেছে আমিও ফালতু সময় অপচয় করিলাম।ঘ্যাচাং আর নট ঘ্যাচাং- যাহাই করেন না কেন কেহ আপনাদের পাত্তা দিতেছে না, তাহা নিক বা অনিকযেই হউক।কোনো অ-নিক তো আপনাদের মেইলেও সমর্থন জানাইল না! ১জুন আসিয়া পড়িল।...
Read Moreআপনার বালখিল্য আচরণ দেখিয়া আমারও কবি রত্নাকররূপ সসেমিরা দশা হইয়াছে।নির্জলা ফেসবুকে জল প্রবাহিত হইতে দেখিলে কাহার না ভাল লাগে বলুন?

Sumon Rahman at 6:21am June 1
বাহ বাহ! মহাভারতের উন্মোচনপর্ব চলিতেছে!!

Charu Pintu at 6:34am June 1
alo r ondhokarer baakjuddoo!!! onekey juddoo posondho korey & onekey dektye,........... !!!

Pakhi Bole at 6:59am June 1
এই অশিষ্ট নিক মূলত ব্রাত্য এন্ড গং। এরা শিষ্ট নিকদের গালি দিছে- কিন্তু দেখা গেছে ব্রাত্য এন্ড গংদের কবিতার এবং নোটর প্রশংসা করেছে। এরাও পরাজিত হবে। অনেক টুকটুকুই কালের আধারে হারিয়ে গেছে। আর টুকুর এমন প্রতিভা নাই যে জ্যান্ত সুফি তাকে আরেকখান কবিরাজ বানাবে। তারও সুবর্ণ জয়ন্তীর আয়োজন হবে। ডিকশোনারী দেখে দেখে শব্দ মিলিয়ে কবিতা লেখার কোশেশ করলেই কি কবিতা হয়? প্রতিভা আর মেধা থাকতে হয়। সেটা নাই , নাই হে টুক সাহেব আপনার। টুকুর দরকার কিছুদিন গাবতলীতে ঘোরাঘুরি করা। অইটাই তার অরিজিনাল জায়গা।




Pakhi Bole at 6:59am June 1
এই অশিষ্ট নিক মূলত ব্রাত্য এন্ড গং। এরা শিষ্ট নিকদের গালি দিছে- কিন্তু দেখা গেছে ব্রাত্য এন্ড গংদের কবিতার এবং নোটর প্রশংসা করেছে। এরাও পরাজিত হবে। অনেক টুকটুকুই কালের আধারে হারিয়ে গেছে। আর টুকুর এমন প্রতিভা নাই যে জ্যান্ত সুফি তাকে আরেকখান কবিরাজ বানাবে। তারও সুবর্ণ জয়ন্তীর আয়োজন হবে। ডিকশোনারী দেখে দেখে শব্দ মিলিয়ে কবিতা লেখার কোশেশ করলেই কি কবিতা হয়? প্রতিভা আর মেধা থাকতে হয়। সেটা নাই , নাই হে টুক সাহেব আপনার। টুকুর দরকার কিছুদিন গাবতলীতে ঘোরাঘুরি করা। অইটাই তার অরিজিনাল জায়গা।

Sohel Hasan Galib at 9:43am June 1
দুর্ভাগ্যের বিষয়, কাল রাত ১০টার পর থেকে সারভার হ্যাং করায় নেটের লাইন অফ ছিলো আজ দুপুর অব্দি। একদিক দিয়ে ভালোই হলো, পরীক্ষার খাতাগুলো দেখে ফেলা গেল। আর সঙ্গতকারণেই ১লা জুনের ডেট-লাইন তুলে নেয়া হলো। তর্ক সবে শুরু হয়েছে। কমলের ভাষায়, আলো ক্রমে আসিতেছে।ভাই, কালিদাস, সসেমিরার কথা জিজ্ঞেস করেছিলাম, কারণ, ও শব্দটি কালিদাসের কবিতা থেকেই জাত। আপনাকে কুইজ ...
Read Moreজিজ্ঞাসা করি নাই বা ভাইবা নিতে বসি নাই। আমি একে 'দুর্বোধ্যতা' অর্থেই ব্যবহার করেছি। আপনি যে অর্থে নিয়েছেন, সেটাও ঠিক আছে।মানে এখানে দুটি অবস্থাই বিরাজ করছে।

Sohel Hasan Galib at 10:01am June 1
ভ্রাত, নবরত্নসভাশিরোমণি, যাদের ট্যাগাইছি বলতেছেন, তারা কেউ কেউ ইতোমধ্যে আপনাদের নাম তালিকা থেকে বাদ দিয়েছেন। কেউ কেউ দিতে অস্বস্তি বোধ করছেন, কথা বলতেও, অপদস্থ হবার ভয়ে। এছাড়া আরও কিছু কারণ আছে এই নিশ্চুপতার। সেগুলি পয়েন্ট আকারে বলছি :(চলবে)

Sohel Hasan Galib at 10:01am June 1
যারা কথা বলছেন না, তারা---১. নিষ্ঠুর তামাশাপ্রিয়। অধিকাংশ মানুষের স্বভাবই হলো, ব্যক্তিগতভাবে আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত তারা মজা লুটতে চান। বিনে পয়শায় এ সুযোগ পেলে তো কথাই নেই।২. নিদারুণভাবে কুণ্ঠিত। মর্মপীড়িত। রয়েছে কোথাও গোপন দুর্বলতা, অপকর্ম ইত্যাদি। ফলে ফাশ হবার ভয়। তাই ছায়াপাখিদের, হিংস্র আবাবিলদের কুনজরে পড়তে চান না।৩. কথা বলতে নিরুৎসাহী, কারণ এসব আবোলতাবোল ছায়াপাখিদের অস্তিত্বই অনুভব করেন না। কথা বলাটা সময় অপচয় মনে করেন। (আমি জানি অধিকাংশ মুনি-বক এই পয়েন্টে হামলে পড়বে)৪. ৩নং পয়েন্টেরই এক্সেনশন। তারা মনে করেন, ছায়াপাখিদের নিয়ে কথা বললেই বরং তাদের কায়াদান করা হয়, অর্থাৎ গুরুত্ব তৈরি করা হয়।...
Read More৫. আশলে নিজেরাই ছদ্মনিক। তারা তো অলরেডি তর্কে লিপ্ত আছেনই। কাজেই স্বনামে তর্ক করার দরকার কী?

Hafeej Alok Rahman at 10:20am June 1
নিষ্ঠুর তামাশাপ্রিয়। অধিকাংশ মানুষের স্বভাবই হলো, ব্যক্তিগতভাবে আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত তারা মজা লুটতে চান। বিনে পয়শায় এ সুযোগ পেলে তো কথাই নেই।thanks

Subrata Augustine Gomes at 9:35pm June 1
গালিব, আমার কারণটা প্রায় আপনার ২ নম্বর কারণের মতো... গোপন দুর্বলতা অবশ্য আছে কিনা কিছু আমি নিশ্চিত না, তবে সব মানুষেরই তো থাকে একটা-দু'টা... আসলে আমি বেধড়ক নাজেহাল হয়েছি অনেকের হাতে, নিক-দের যেমন, অ-নিকদের হাতেও... আবার গায়ে পড়ে চড়থাপ্পড় খাবার কথা মনে হল্ই গায়ে জ্বর আসে।আর নিক-বিরোধী উদ্যোগটা সফল হবে তাও মনে হয় না। এই নিকগণ তো আসল্ই ভূত নন, এরা র...
Read Moreক্তমাংসের মানুষ, এদের নিজস্ব মানসিক গঠন আছে, নিজের নিজের ধরনের বিবেকবোধ, ভালোমন্দের ধারণা, এবং উদ্দেশ্য আছে; এরা আপনার ধর্মের কথা শুনে পটাপট পরমহংস হয়ে যাবেন তা মনে হয় না। এক নিক গেলে আরও নিক আসবে, আসত্ই থাকবে, যতদিন এদের গা করা হবে।

Subrata Augustine Gomes at 9:47pm June 1
প্রতুত - এরা যেহেতু মানুষ, এবং কে জানে, হয়তো আমার আপনার বন্ধুপরিজন... এদেরকে না হয় মানুষের মর্যাদাটুকুই দিই আমরা? এরা নেহাত গালাগালি না করলে, বা কুত্সিত অপযশ না ছড়ালে, এদের প্রশ্নের, সন্দেহের জবাব দেওয়াটাই মানবিক... ছদ্ম নিকে হোক আসল নামে হোক, মানুষ হিসাবে কোনো প্রশ্ন তারা করে যদি, কোনো প্রসঙ্গের উত্থাপন করে যদি, তো আমাদের তো তাদের থামিয়ে দেবার চেষ...
Read More্টা করা উচিত নয়। প্রকৃত মানুষের সাথে কথা বলছি, এভাব্ই নেওয়া দরকার বিষয়টাকে...এটা সত্য যে এরা যদি স্বনামে আবির্ভূত হতেন এখানে, আমার কথা বলতে অস্বস্তি কম হত; কিন্তু এদের ব্যক্তিগত চয়েস যদি হয় নিকে বিচরণ, আমাদের কী অধিকার আছে তাতে বাগড়া দেবার? আমাদের অধিকার আছে হয় তাদেরকে উপেক্ষা করবার, নয়তো তাদের কথার জবাব দেবার...

Sohel Hasan Galib at 10:58pm June 1
সুব্রতদার কথাগুলো ন্যায়সঙ্গত। কিন্তু ন্যায়শাস্ত্র এখানে কার্যকর হবে কি? প্রথম কথা, ছদ্মনিকেরা সাধারণত কোনো উত্তর প্রত্যাশা করেন না। কিছু রগরগে তথ্য পরিবেশনই তাদের মূল উদ্দেশ্য। যে কারুর যে কোনো নিক গ্রহণে আমার বাগড়া দিতে পারি না নিশ্চয়ই। কিন্তু যা-ইচ্ছা বলবার কোনো সুযোগ বা পরিসর তৈরির কারিগর আমরাই হয়ে উঠছি কি না সেটাও তো ভেবে দেখা দরকার।সেক্ষেত্র...
Read Moreে আমরা প্রত্যেকেই একাধিক ছদ্মনিক ব্যবহারে উৎসাহী হয়ে উঠতে পারি, না-বলা বাণীর আকুলতা নিয়ে। এবং কে কোন নিক, এ প্রশ্নও তোলা যাবে না তখন। ফলে ফেসবুকের পরিবেশটা কেমন দাঁড়াবে, ভেবে দেখেছেন কি?

Tarique Tuku at 11:07pm June 1
সুব্রতদা যা বলেছেন, আমার মনে হয় ভেবেই বলেছেন। উপরন্তু আমার মনে হয়, নিক আর ছদ্মনিকের বিভাজনটাই তখন অবান্তর হয়ে পড়বে। গালির গালিচায় শাহানশাহ হয়েই বসে থাকতে হবে।

Papree Rahman at 7:49am June 2
Thanks-Subrata Augustine Gomes.আপনার চিন্তার মতো বেদনাও গভীর হয়তো।আপনার যুক্তি ভেবে দেখবার মতো।গালিব আর টুকুর বিশ্লেষণও ভাবনা বাড়াচ্ছে। টুকু আর গালিবকেও ধন্যবাদ।

Sumon Rahman at 10:12am June 2
আন্তর্জালে একই সাথে একাধিক নিক অপারেট করা নিঃসন্দেহে একটি পোস্টমডার্ন লক্ষণ। এর সদর্থক দিকটা হচ্ছে ঐ ব্যক্তি তার সামাজিক অস্তিত্বশীলতার সাথে কম্প্রোমাইজ করছে না। কিন্তু বাঙ্গালির কপাল সবসময়ই পোড়া থাকে। আমাদের নিকসভ্যতা আবির্ভূত হয়েছে নির্জলা অসূয়া থেকে। স্রেফ কুৎসা ছড়াতেই তারা ধরাধামে অবতীর্ণ হয়েছেন! সুব্রত দা-র ধর্মের কাহিনী তাদের জন্য খুব কাজের জ...
Read Moreিনিস নয়। আবার নির্বিচারে ঘ্যাচাং করে দেয়াটাও আমাদের সংবেদনশীল হৃদয় অনুমোদন করে না। আমার মনে হয় আমরা আমাদের উপভোগ্যতার সীমা সেন্সর করে নিতে পারি, এই ডিলেমা এড়ানোর জন্য।

Kalo Kali Das at 11:31am June 2
আজি এ প্রভাতে রবির করকেমনে পশিল প্রাণের পরকেমনে পশিল গুহার আঁধারে প্রভাত পাখির গাননা জানি কেনরে এতদিন পরে জাগিয়া উঠিল প্রাণ......
Read Moreশাস্ত্রে বলে বুদ্ধি চাহিলে তিন মস্তকের কাছে যাও। তা তিন মস্তকদের আগমন ঘটিয়াছে!এইবার কবি রত্নাকর আর কবি তারিক টুকুর ভাষ্য জানিতে চাহি?>>>

Kalo Kali Das at 11:48am June 2
>>>যাহার মঝে যত বেশি সংবেদনশীলতা থাকিবে সে নাকি তত বড় কবি হইবে।সুব্রত অগাস্টিন গোমেজ এবং সুমন রহমানের মনের অতি সংবেদনশীলতা নিয়া কোনো সন্দেহই আর প্রকাশ করা যায় না।নিকদের দ্বারা সর্বোচ্চ লাঞ্ছিত হইয়াছেন যিনি , তিনি কবি সুমন রহমান। এক্ষণে তাহার যে বয়ান, তাহা দেখিয়া নিককুলের মস্তক হেট হইয়া যাইবে নিশ্চয়ই?আমাদের অনুজ কবিরা যাহারা এখনো পুটি/পাবদা রহিয়া গিয়াছেন, রাঘব বোয়াল/রূই হইয়া ওঠেন নাহি, তাহারাও হয়তো বুঝিবেন রাঘব বোয়াল/রুই হইতে গেলে কি কি শিক্ষনীয়? কি কি করনীয়?...
Read Moreকবি সুব্রতর ধর্ম-কথা, আর কবি সুমনের উদারতাকে লাল সালাম না জানাইলে নিককুলের অধর্ম হইবে।কমরেড কবিদ্বয়, আমাদের লাল সালাম গ্রহন করুন।

Tarique Tuku at 3:59pm June 2
এইবার কবি রত্নাকর আর কবি তারিক টুকুর ভাষ্য জানিতে চাহি?ভাষ্য নাই কালিদাস, আপনি সকালে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাইছিলেন, আমি গ্রহন করছি। এটাই ভাষ্য। এবার যত পারেন সবাই মিলে গালিগালাজ করেন, রাস্তায় নামাইয়া দেন; কোনো সমস্যা নাই, আমি আমার টলারেন্স লেভেল বাড়াইয়া নিলাম। আমার মনে অনেক কিছু নিয়াই ডিলেমা আছে, এটা নিয়াও থাকুক। বাস্তব জীবনেও তো যিনি পেছনে ছুরি মারেন, বেল্টের নিচে আঘাত করেন তার সাথে হাসি দিয়াই কথা বলি,এখন আপনাদের সাথেও বলবো আর কি।



বলি,এখন আপনাদের সাথেও বলবো আর কি।

Sohel Hasan Galib at 8:00pm June 2
প্রসঙ্গত বলি, কালিদাসের সঙ্গে কবি-লড়াই ভালোই এনজয় করি। বন্ধুতালিকা থেকে তাকে উৎখাত করতে মন সায় দেয় না। যদিও অ-নিকের পিরিতি বালির বাঁধ।কিছু প্রবিধান সত্যিই নিজের উপর আরোপ করা যেতে পারে। সুব্রতদা, সুমন ভাই ও তারিক টুকুর বক্তব্য অনুসরণ করে কয়েকটি সিদ্ধান্ত টানা যেতে পারে; যথা :১. ছদ্মনিকগুলোকে নিক হিশেবেই ট্রিট করা। সেক্ষেত্রে নিকের সঙ্গে যেমন আচর...
Read Moreণ হয়, অর্থাৎ শালীনতার মাত্রা অতিক্রম করলে কমেন্ট মোছা, ব্লক করা---এসব করা যেতে পারে। পক্ষান্তরে আলোচনা ট্র্যাকে থাকলে তর্ক করা। কিন্তু লক্ষণীয়, এর ভেতর দিয়ে যে লেজিটেমেসি দিচ্ছি আমরা, তাতে করে ছায়াপাখিরা কিন্তু কায়ারূপ পেল। অর্থাৎ তাদের গুরুত্ব বা অস্তিত্বকে আমরা স্বাভাবিকভাবেই স্বীকার করে নিলাম।(চলবে)

Sohel Hasan Galib at 8:09pm June 2
২. আজ থেকেই কিছু বদ-নিককে ব্লক করা যেতে পারে। যেমন-জহির আহমেদ। তাকে আমি ব্লক করেছি। কেন করেছি, তার কারণ তার অশ্লীল বাক্যালাপ। মেসেজ অপশন থেকে তার নমুনা তুলে ধরছি:জহির : jonab-ami ki choddo nick? apni keno note e ei kotha bollen? ami ki facebook e apnar namey report korbo?গালিব : তাই যদি সত্যি হয়, তবে আপনার ফোন নাম্বার দিন। যতদূর জানি, আপনি ঢাকাতেই। অন্য জেলাতে থাকলেও সমস্যা নেই। প্রায় সব জেলাতেই আমাদের কবিবন্ধু আছে। খবর নেয়া যাবে। আর দেশের বাইরে থাকলে বিস্তারিত জানান।...
Read Moreআপনাকে আমি বিরোধী পক্ষ মনে করি না। আপনি ফেক না হলে আমি খুশিই হবো। (চলবে)

Sohel Hasan Galib at 8:11pm June 2
জহির : সরাসোরি বললে, আপনি এমোন কোন চ্যাঁটের বাল হোন্নাই যে আপনাকে ফোন নং দিয়ে আমার আসলত্ব প্রমান করতে হবে। আপনার খুশি হওয়াথে আমার কিসু যায় আসে না। আমাকে যারা চিনে তারা আমার নাম ঠিকানা-কর্মস্থল ধরেই চিনে। যত পারেন চুতিয়া নোট লিখে আমার বাল ধরে টানাটানি করেন। সমস্যা নাই।গালিব : চটছেন কেন ভ্রাত? কারা আপনাকে চেনেন তাদের নামধাম একটু বলুন না। অর্থাৎ কারা কারা আপনার চ্যাটের বাল।বাই দি ওয়ে, আপনার মুখ দিয়ে এত বাল বেরোয় কেন?...
Read Moreএরপর জহিরের আর কোনো উত্তর পাই নি। তাকে ব্লক করেছি।

Sumon Rahman at 8:19pm June 2
গালিব, জহির সাহেব থাকেন মালয়েশিয়া। উনি নিক হিসাবে যেমন ফালতু, নিকের বাইরে আরো বেশি ফালতু। এরে ব্লক করে ঠিক কাজ করেছেন। তবে ইনি অন্য নাম ধরে আবার হাজির হবেন নিশ্চয়ই।ছদ্মনিককে আলোচনায় ট্যাগ করার ব্যাপারে ভেবে দেখতে পারেন। বিভিন্ন নোটে দেখেছি লেখকেরা যখন আক্রমণাত্মক নোট লেখেন তখন ছদ্মনিকগুলোকে ট্যাগ করেন। উদ্দেশ্য পরিষ্কার! অর্থাৎ ঐ রিয়েল লেখক চাইছে...
Read Moreন যে মুখোশধারীরা এসে ঐ আক্রান্তকে কিলিয়ে যাক! একদিকে ঐ সুভদ্র আলোচক মৃদুমন্দ সুশীল আলোচনা চালাইবেন, পাশাপাশি নিকেরা লাত্থিগোঁতাও দিতে থাকবে! কী সুন্দর ব্যবস্থা!!

Sohel Hasan Galib at 8:35pm June 2
৩. (ক) ছদ্মনিকদের সঙ্গে কোনো প্রকার তর্কে না যাওয়া। এরা বিরাজমান থাকুক। রাষ্ট্রে যেমন গুপ্তচর থাকে। নিজের কবিতা থেকেই নিজেকে উদ্ধৃতি দিই:আমি থাকি সেই এক দেশেযেখানে নির্বিঘ্নে চলে গুপ্তচর---আসে যায়---হেসে কথা বলে---ফলেধরা পড়েও হয় না ধৃত।...
Read Moreদিন যায় এবে ছদ্মবেশে---ফুরায় নদীর পথ---লুটায় সকল হিংসাকে বলে সমুদ্রে এসে?(খ) ছদ্মনিকদের ভাড়রূপে গ্রহণ করে ফেসবুক-বিনোদনের ভাঁড়ে মা ভবানী দূর করা।

Alif Dewan at 9:15pm June 2
দীন মহাম্মদ উর্পে ফেসিবাদি সুমন রহমান নিজে এক সুমায় মোস্থাক নিক লই আমুবলগে বিয়াপক হাদুমপাদুম করিয়াচে। একন এইকানে তাহার মুকে কভিসুলব মিড়িদুমন্ধ সুন্ধর সুন্ধর কতা পাট করি হাস্তে হাস্তে পেঠবেতা কড়িথেচে রে বাথিজা।অপড়ের পুঠকিথে আংগুল না ডুখাই এই কভির পুনাগুলি যদি কভিতা লিকাই মন দিথ তাহইলে কিচু ভালু কভিতা পাউয়া যাইথ। কিন্থু তাহাড়া অপড়ের পুঠকি হইথে কাছাই আনা গু ষুকিথ আর ছাটিথেই ভালুবাসে। দীন মহাম্মদ, গত পাছ বথশরে কয়ঠি কভিথা লিকিয়াছ হে কভি নামযশোপার্তি বাথিজা?

Tarique Tuku at 9:33pm June 2
দেওয়ান চাচা, আপনে কিন্তু ছদ্মনিকের সুবিধাটা পুরামাত্রায় লইলেন। আড়াল থিকা স্ল্যাং কইয়া গেলেন। কথাগুলা তো রুচিসম্মত উপায়েও কওয়া যাইত, নাকি? এর লিগাই আমরা ছদ্মনিকের প্রতিবাদ করি।

Alif Dewan at 10:15pm June 2
বাথিজা, তুর কেনু মনে হইলু তুর কাগু চদ্দ? দীন মহাম্মদ সুমন রহমান নিক লই গুরাগুরি করে তুরা তাহার হস্থপদ মালিষ করিথে তাকিশ, আর দুস্ত কাগু তাহার শমালুছনা কড়িলে তুরা আসি কাগুক বখাবখি কড়িশ। কেনু এই পার্শিলিঠি? কাগু তুদেড় কি খতি করিয়াচে? সুমন রহমানের মথন একঠি ভদমাইশকে পুন্দাইলে তুদের জলে কি কারনে? বাথ্য রাইছুও ত একঠি চদ্ধনিক। কে জানে কার আসল নাম কি। কাগুর...
Read More অপরাদ সে বিকম্পাষ, এভং সে আঝিঝ সুপাড় মার্কেঠে যাই তুদের মথন অপর কভিদের পুন্দে আংগুল তৈল কিচুই পধান কড়ে না। এই ঝন্যই তুরা কাগুক শাপুঠ মারিশ না। তুদেড় লঝ্যা হউয়া উছিথ।

Alif Dewan at 10:19pm June 2
তুরা পুন্দাপুন্দি ছালাই যা রে কভিবাথিজাসখল! কাগুর জিভনে তুড়াই এমঠারঠেনমেন্ঠ। দুইদিন পড় আসি যদি টিখিটের পৈসা খড়ছ করি তুদের পেছবুখলিলা দেকিথে হই, তাও দেকিভ। একশথ বথশড় আগে এককান কভিতা লেকি সেই কভিতা লই কাজিয়া মাড়িথেছিশ, আবার বঢ় বঢ় নিথিকতা ষুনাইথে আশিশ। তুদেড় হাশড়ের মইদানে কাণে দরি কাড়াই থাকা দড়কাড়। ফাখিবাঝের দল্ল!

Tarique Tuku at 10:50pm June 2
ঠিকাছে কাগু, ভালো থাকেন।

Sohel Hasan Galib at 10:59pm June 2
আশলে বাথিজাদের জীবনে কাগুই সবচেয়ে বড় এন্টারটেনমেন্ট। শুধু্ আফসোস, কাগু যদি একটু সুরুচিবাক হইত! কষ্ট করে এই বানানবিভ্রাট করতে কতই না কষ্ট হয় কাগু, সে আমি বুঝি।

Sumon Rahman at 4:33am June 3
হাহাহা... রিয়েল দেওয়ান রিয়েল লাইফে রিয়েল জহিরের পার্টনার। থাকেন জার্মান দেশে। জহির সম্পর্কে বক্তব্য আঁতে লাগার কারণে ইনি দ্রুত আসিয়া হাজির। শিবরামের কপিরাইটার এই বেয়াদবটাকেও আমি ব্লক করেছি। তারপরো বন্ধুত্বের রিকোয়েস্ট পাঠায়া রাখছে, কারণ আমাদের অস্তিত্ব ছাড়া ওর নিকজীবনের কোনো মূল্য নেই।

Kalo Kali Das at 5:38am June 3
দেওয়ান কাগু, এতদিন কোথায় ছিলেন?আহারে, আপনাকে নিঁখোজ দেখিয়া সংবাদ পত্রে 'নিঁখোজ বিজ্ঞাপন' ছাপাইব ভাবিয়া ছিলাম।যাহা হউক আপনি সময় মতো আসিয়া পড়িয়াছেন।এইবার বাথিজাদের খোঁজ-খবর ভাল করিয়া রাখিবেন আশা করিতেছি।কাগিমা খুঁজিয়া পাইয়াছেন নাকি কাগু?...
Read Moreকাগিমা বিষয়ক আরেকটি বিজ্ঞাপন ছাড়িলে বাথিজাদিগের উফুকার হইবে কাগু।বাথিজারা শিখিয়া-পড়িয়া চালাক-চতুর হইতে পারিবে।

Kalo Kali Das at 6:00am June 3
কবি রত্নাকর, হিসাব-নিকাশ করিয়া কিছুই আটকানো যাইবে না। কিছু সৃষ্টি করাও যাইবে না। সবকিছুই চলিবে নিজ স্বভাবে। আপন গতিতে।এই জীবন লইয়া কি করিব?জীবন কোথায় রাখিব তাহা জানিতে জানিতেই জীবন ভাসিয়া গেল !জীবনই ভাসিয়া যায়, পিরীতি তো কোন ছার !মন কেমন কেমন করিয়া উঠিলে জানিবেন-...
Read More'তোমার শয়ন ছিল সান্ধ্যবিষমাখাতোমার কথন ছিল মরা ছায়া নিয়েতোমার সম্পূর্ণ শস্যে অঝোর ঝরন বৃষ্টি ছিলতোমার নারীরা থাকত সেই মেঘলাপুরেতোমার নারীরা বইত হাসি, ওরা শিশুর মতনচলে যেত হাত ছেড়ে দূরেঅপরের সংগে হেলে সময় কাটাত কিন্তুক্ষতি করত নাবালিতে অনেক কাটাগাছ...'

Alif Dewan at 1:14pm June 3
উরে দীন মহাম্মদ, বিদেষেই যদি পাটাইভি তাহইলে আম্রিকা পাটা। ঝার্মানি ঝাপান পাটাইশ্না। আম্রিকা যাই তুর নেয় ষুঠকির দুকানে পাঠটাইম কাম করিভ আর পেছবুকে আসি আসি অপরের পুঠকিথে অংগুলি ডুখাইভ। আর একশথ বথশর পুর্ভে লেকা চড়াকভিথা নুঠ মারিভ।

Sumon Rahman at 1:20pm June 3
আমি জহির আহমেদ এবং আলিফ দেওয়ান নিকদুটোকে তালিকা থেকে রিমুভ করার প্রস্তাব দিচ্ছি। এরা ব্লগের নিক, ফলে এই পরিসরে এদের গালাগালি করা ছাড়া বিশেষ কিছু করার নাই। টুকু, গালিবসহ অন্যরা আশা করি বিষয়টা ভেবে দেখবেন।

Alif Dewan at 1:23pm June 3
উরে গালিপ বাথিজা, তুর শুরুছি যে টেভাই টেভাই পরিতেচে, তাহা ত আগে দেকি নাই? কাগুক ত পতমে এই নুঠে টেগ করিশ্নাই রে পাপিশ্ঠ, ফেসিবাদি দীন মহাম্মদের কুপরামশে টেগ করি টানি আনিছিশ কাগুক বখাবখি কড়ার জন্য। তুরু শুরুছি বেশি পরিমানে গঝাই তাকিলে কেঝিদরে তুর কারুয়ানবাঝারের ইয়ারদুস্থদের কাচে বিখ্রই করিশ। তুরউ আইরুঝগাড় হইভে তাহাড়াউ শুরুছি লই বাছিভে। মালশাই করি এক কেঝি শুরুছি ছিমগাপুরে তুদের পুন্দুগুরু ফেসিবাদি দীন মহাম্মদকেউ পাটাইশ। তাহার ইহা বিশেশ পয়ুজন! শুরুছি আর মালশা দুইঠিই সে কাঝে লাগাইথে পারিভেক।



আর মালশা দুইঠিই সে কাঝে লাগাইথে পারিভেক।

Alif Dewan at 6:22pm June 3
উরে পাপিশ্ঠ দীন মহাম্মদ, তুকে সথ্য কতা বলিলেই তুই গালিভাজ বলি গাল্লাগাল্লি ষুড়ু কড়ি দিশ। তুর মথন গাল্লিবাজ কি আরেকঠি কুঝি পাউয়া যাইভে বাংলা বলগে? তুই সুমন রহমান নিকে মিশ্ঠি মিশ্ঠি কতার ফাখে সুমানে গাল্লাগাল্লি কড়িশ, আর দুশ দিথেচিশ নিরিহ দেওয়ান কাগুক। তুই গথ দশ বথশরে নিঝের নামে কুন লিকা রছনা করিছিশ নাকিরে উল্লু? কভিথা লিকিথি ইশাম যইদ্রত নামে, বলগিং ...
Read Moreকরিথেচিশ সুমন রহমান নামে, সামুতে গালাগালি করিথেচিশ লুকালটক নামে, আমুতে গালাগালি করিথেচিশ মোস্তাক নামে, আর পেছবুখ আসি সাজিচিশ পাকি বলে নুরি আপ্রিন ইব্রাহিম মুলা। তুই ত সর্বাপেক্কা বঢ় বধমাইশ।

Alif Dewan at 6:23pm June 3
অপরের নাম নখল কি আশল তাহা লই বঢ় বঢ় কতা ছুদাইবার আগে নিজের আশল নামে বাহির হই লিকালিকি ষুড়ু করি দেকা। কভি দীন মহাম্মদের কভিথা পঢ়িথে ছাই, লিকক উ গভেশক দীন মহাম্মদের মিশ্ঠিমিশ্ঠি গিয়ানি গিয়ানি কতা পঢ়িথে ছাই। আর সুমন রহমান নিকে হাদুমপাদুম কড়ি ছলিবাড় ইচ্চা তাখিলে নাম-নিক-সাকিন লই কতা বন্দ কর।

Sohel Hasan Galib at 7:13pm June 3
আলিফ দেওয়ান, মনে হচ্ছে আপনার অন্তিম কাল ঘনিয়ে এসেছে। আপনার অপভাষা বিনোদনের মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। তবে আপনাকে ব্লগ করার আগে কয়েকটি বিষয় আলোচনা করা যেতে পারে। অবশ্য যদি আপনার মতি হয়।

Sohel Hasan Galib at 7:24pm June 3
প্রথম কথা, সুমন রহমান যখন ঈষাণ জয়দ্রথ নামে কবিতা লিখতেন, তখনও আমরা তাকে চিনতাম। মানুষ যেখানে ট্রেস করা যায়, নাম সেখানে সমস্যা না। আর মানুষই যখন আনআইডেন্টিফায়েড, তখন নামই কি বদ-নামই কি! উপরন্তু, যারা নিজেদের লুকিয়ে রাখতে চান, জনসমক্ষে আসতে যাদের নিদারুণ আপত্তি ও ভয়, সুমন রহমান তাদের দলে পড়েন না। কাজেই সুমন সম্পর্কে আপনার অভিযোগ গ্রহণযোগ্য নয়।দ্বিত...
Read Moreীয় কথা, আপনার বয়ান বা ভাষ্যকে মানুষের অবদমিত আকাঙ্ক্ষা ও ক্ষোভের বহিঃপ্রকাশ ভাবা যেতে পারে। সে অর্থে আপনার বক্তব্য কখনোবা অনেকেরই মনের গহন বাণী হয়ে উঠে বলে তাতে লোকজন ইন্টারটেন্ড হয়। কিন্তু সবসময় তাকে প্রশ্রয় দেয়া উচিত নয় বলেই মনে করি।তৃতীয় কথা, এই নোটে আপনাকে ট্যাগ করা হয় নাই, কারণ এটা বিনোদনের নিমিত্তে নয়। যুক্তি-নির্ভর তর্কমূলক। খেদ-জাহিরি নয়। বিনোদনের প্রয়োজন পড়লে নিশ্চয় আপনাকে ডাকতাম।

Sohel Hasan Galib at 7:45pm June 3
এবারে কাগু, সরাসরি কয়েকটা প্রশ্নের উত্তর দাও :১. জহির আহমেদকে আমি ব্লগ করেছি। কেন করেছি, তার কারণও উল্লেখ করা হয়েছে পূর্ববর্তী কমেন্টে। তুমি কি আমার এ-কাজ সমর্থন করো?২. যেসব বাথিজাকে তুমি পছন্দ করো, তারা যখন ছদ্মনিকদের দ্বারা আক্রান্ত হয় বা গালিগালাজের শিকার হয়, তখন তোমার কী ভূমিকা হওয়া উচিত?৩. যেসব বাথিজাকে তুমি পছন্দ করো না, তারা যখন ছদ্মনিকদের দ্বারা আক্রান্ত হয় বা গালিগালাজের শিকার হয়, তখন তোমার কী ভূমিকা হওয়া উচিত?...
Read More৪. গালিগালাজ বা পোন্দাপুন্দি জাতীয় বিষয়টাকে তুমি ভাষায় রূপান্তর করতে কী এবং কতটুকু সুখ পাও?৫. সাহিত্য নিয়ে তুমি কথা বলো না কেন? যেমন, তোমার প্রিয় কবি কে, প্রিয় কবিতা কোনটি ইত্যাদি। বাথিজাদের সঙ্গে তোমার সম্পর্কটা কীসের ভিত্তিতে মজবুত করতে চাও?আশা করি কথাগুলার ঠিক ঠিক উত্তর দিবা। তামাশা করবা না।

Alif Dewan at 1:40am June 4
তাঝ্যভ বেপার। কতাগুলি বলি ফেসিবাদি দীন মহাম্মদ উর্পে সুমন রহমানকে, আসি জভাভ দেই গালিপ বাথিজা! তুর পুশ্ঠকানা পঢ়ি দেক বাথিজা। খেদ-ঝাহিরি না ত কি? তুর পুশ্ঠে তুই যাহাদিগকে চদ্ধনিক বলিথেছিশ, তাহাদেড় তুই টেগ মারি রাকিছিশ। সুমন রহমান কি ভই পাই না পাই তুই তাহা কি ঝানিশ? সুমন রহমান সামুবলগে নিজের বলগের দুকানে গিরিল লাগাই রাকিথ, লুকজনের মন্থভ্য আঠকাই দি...
Read Moreথ, মন্থভ্য কড়ার সুঝুগউ সে নিজের কেয়ালকুশি মথাভেক বন্দ কড়ি রাকিথ। সে কুন শমালুছনাই ভালুবাসে না। তুই তাহাক থৈল মারা পরিত্থেগ করি শমালুছনা ষুড়ু করি দেক বাথিজা, সে তুকেউ বাজাড়ে নকল নিক বলি বেছিবাড় ছেশ্ঠা কড়িভেক।

Alif Dewan at 1:48am June 4
তুই কি আমার খালাষাষুড়ি যে তুর সাতে থামশা করিভ? কতা টিক করি বল বিয়াদ্দপ। পঢ়ি দেক তুর সওয়াল কা জভাভ!১. জহির বাথিজাকে তুই বলক কড়িলে বলক করিছিশ। ইহা তুর ফেসিবাদি আছরমের নমুনা। কাগুর ইহাথে বলার কি তাখিতে পারে? ২. আমি সেইসভ বাথিজাবাথিজিকে পচন্ধ করি, যাহারা ষুদু ষুদু অপরের পুঠকিথে অমগুলি দেই না। তাই তাহাদেড় কেউ গাল্লিউ দেই না। কেউ যদি দেইউ, তাহারা পালঠা বেবস্তা নিথে পারে। তাহারা পুন্দাপুন্দি করিথে নামিয়া পুন্দানি কাই কান্দে না।

Alif Dewan at 1:48am June 4
৩. যেইসভ বাথিজাকে আমি পচন্ধ কড়ি না, তাহারা আমার পেরেন্ঢ লিশ্ঠে নাই। তাই তাহারা গালি কাইথেছে কি না, আমি জানিভ কিরুপে রে ইশঠুপিড?৪. আমি সুক পাইভ কেনু? তুকে কখনু আসি গাল্লাগাল্লি করিছি? উরে পাপিশ্ঠ, তুই নিরিহ কাগুর পিচনে লাগিচিশ কি কারনে?৫. ষাহিথ্য লই কতা বলিভ কুতাই? তুরা কি কাগুক কুতাউ কতা বল্লার সুজুঘ দিথেছিশ নাকি? তুর গুরু সুমন রহমান সামুবলগের রে...
Read Moreশিডেন্ঠদের সহিথ শরযন্ত্র করি ষুদু আমার লিকা মুচাই। আর পেছবুখে তুরা ষাহিথ্যের নামে একে অপড়ের সাতে পুন্দাপুন্দিথে লিপথ। তুরা নিঝেরা আগে ষাহিথ্য কর, তাহার পর কাগুর আমলনামা লইথে আশিশ!

সুমন কেহেরমান at 6:55am June 4
হুম। দেখিতেছি, এই ফেসবুকটার মালিকানা দাবী করিয়া বসিযাছেন জনাব সুমন রহমান, সুব্রত অগাস্টিন গোমেজ, সোহেল হাসান গালিব আর তারিক টুকু। কে কে ফেসবুকে থাকিতে পারিবে কি পারিবে না তাহা নির্ধারণ করিতেছেন এই চতুর ব্যাক্তি চতুষ্ঠয়। সিদ্ধান্ত দিতেছেন। কে উহাদের এই দায়িত্ব দিল? ফেসবুক কি উহাদের ফোর ফাদারদের সম্পত্তি? কে কি বলিবে কি বলিবে না, তাহা ঠিক করিবার ভার ...
Read Moreকি ওনাদেরই? নিজেরা নিজেদের পিঠ চাপড়াইতেছেন। পাছা চুলকাইতেছেন, বলিতেছেন উহা গুড়া ক্রিমি নহে, উহা নান্দনিক শরীরচর্চা- এইভাবে নিজেদের ভাড়ামীকে জায়েজ করিতেছেন, বিষয়টা কি? এত তালেবরগিরি এরা পাইল কোথায়? আর এই গালিব সাহেব তো দিকে দিকে ছাত্র ছাড়া আর কিছু দেখিতে পাইতেছেন না। যেন বেত হাতে

সুমন কেহেরমান at 7:00am June 4
করিয়া টিকি দোলাইতছেন। যতসব টুলো পণ্ডিত। ভাষাভঙ্গি অতিশয় কদর্য। এত কদর্য যে তাহা কোনো সৌজন্যবোধের ধার ধারছেন না। মান ভাষায় গালিগালাজ করিতেছেন। এই গালিব আর সুব্রত- এরা দুজন হল দোররা কাউয়ার কাতিরএকয় সংস্করণ। আর সুমন রহমান তো কী জিনিস তাহা আলিফ দেওয়ানই বলিয়াছেন। নতুন করিয়া কী কহিব। জয়দ্রথ নামে আফগান এলাকার একজন রাজা ছিলেন। তাহার স্ত্রী অতি পাষণ্ড দুর্য...
Read Moreোধনের একমাত্র বোন। এই জয়দ্রথের গুণ ছিল- মহিলা দেখিলে তিনি আর দেরি করিতে পারিতেন না। তাহাকে জোর করিয়া কি কি করিতেন তাহা দোররা কাউয়াই তাহার কবিতায় বলিয়াছেন। দ্রৌপদীকেও একলা পাইয়া এই জয়দ্রথ ধর্ষণ করিতে উদ্যত হইয়াছিলেন। ইহা হইতে জয়দ্রথর নাম হইল নরাধম জয়দ্রথ।

সুমন কেহেরমান at 7:10am June 4
আশা করি এই সুমন রহমান কেন এই নামটা কেন গ্রহণ করিয়োছিলেন, তাহা শুনিয়া সবাই বড়ো আমোদ পাইলেন। জয়দ্রথ বধ হইবার পর তাহার মস্তক উড়িয়া চলিয়া তাহার পিতার ক্রোড়ে পড়িয়াছিল। ইহাতে পিতাও মারা গিয়াছিলেন। আর দ্রৌপদী- মস্তকহীন লাশে যে পদাঘাত করিয়াছিলেন যে শ্লেষবাণী সহযোগে তাহা শুনিলে বড়ো পূণ্য সঞ্চয় হইতে পারে ধর্ষকবৃন্দের। এবং তাহার আদর্শিক পিতা সতর্ক হইতে পারেন।...
Read More গালিব সাহেব এই যে নিক নিক করিয়া ফিক ফিক করিয়া নিকদের গলা কাটিবার জন্য গ্রাম্য শালিশের নেতা হইয়া বসিয়াছেন, তিনি কিন্তু এই সুমন রহমান ওরফে ঈষাণ জয়দ্রথ ওরফে দীনু কাগুর নিক নামগুলিকে জায়েজ ঘোষণা করিলেন, তাহাতে বোধ করি বুঝিতে পারিবেন এনারা চোরে চোরে মাসতুতু ভাই। ইহাদের শালিশ কে মানে? কে চোরের ভাই হইতে চায়? খুব খেয়াল কইরা।

1 comment:

দুরের পাখি said...

হেহেহে কাগু । জবর লিকেচেন । ফেসিবাদি ছুমনরে একটা কপি মেইল কৈরা পাঠায়া দেন ।